আইসিপিসি ঢাকার চ্যাম্পিয়ন বুয়েট হেলবেন্ট

অতিথিদের সঙ্গে বিজয়ীরা

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা আইসিপিসির ঢাকা অঞ্চলের চ্যম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘বুয়েট বেলবেন্ট’। ১৬ নভেম্বর সকালে শুরু হওয়া প্রতিযোগিতাটি টানা পাঁচ ঘণ্টা চলে। সেখানে মোট ১০টি সমস্যার মধ্যে আটটি সমস্যার সমাধান করে চ্যাম্পিয়ন হন তারা।
এছাড়াও সমান আটটি সমস্যার সমাধান করে প্রথম রানারআপ হয় বুয়েটের আরেক দল ‘বুয়েট গিফটেড হিপোক্রেটিস’ দল। আর তৃতীয় স্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়টির আরেক দল ‘বুয়েট ডুফেনস্মিটজ ইন.’ (ইটঊঞ উড়ড়ভবহংযসরৎঃু ওহপ)। দলটি সাতটি সমস্যার সমাধান করেছে। 
পুরস্কার বিরতণী অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এর আগে যারা আইসিপিসিতে অংশ নিয়েছিল তাদের অনেকেই ফেইসবুক, গুগল, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে কাজ করছেন। সিলিকন ভ্যালিতে গেছেন। আমরা চাই আমাদের এ টপ যে ব্রেন, ইয়াং সফটওয়্যার ডেভেলপার, প্রোগ্রামার তারা বিদেশেই শুধু যাবে না, তারা ফেইসবুক, গুগলের মতো উদ্যোগ দেশে থেকেই শুরু করবে।
আমাদের এখানে তেমনই একটি ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে। এর ফলে দেশেই এমন প্রোগ্রামারদের কর্মসংস্থান করা সম্ভব হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য জামিলুর রেজা চৌধুরী, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মাদ কায়কোবাদ।
সভাপতিত্ব করেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মেশকাত উদ্দীন।
এবারের ঢাকা অঞ্চলের প্রতিযোগিতার আয়োজক ছিল সাউথ ইস্ট ইউনিভার্সিটি। ২০২০ সালের আন্তর্জাতিক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে রাশিয়ার মস্কো ইউনিভার্সিটিতে। গত বছর ঢাকা অঞ্চলের প্রতিযোগিতার আয়োজক ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। সেখানে ঢাকা অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছিল সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট ডেসাইফ্রাডর’। আর প্রথম রানারআপ হয়েছিল বুয়েটের দল ‘বুয়েট-ব্লাডহুন্ড’।
গত বছর ঢাকার চ্যাম্পিয়ন হয়েও এক পর্যায়ে ভিসা জটিলতায় পর্তুগালে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়ে সাস্ট ডেসাইফ্রাডর দলের সদস্যদের। পরে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ হলে সংশ্লিষ্টদের নজরে এলে বাংলাদেশের চ্যাম্পিয়নরা যাতে ভিসা পায় সে সম্পর্কে অনেকেই কাজ করার কথা জানান ও তা করলে অবশেষে তারা ভিসা পান। পরে দলটি পর্তুগালের পোর্ত শহরে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেন।
বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপনে ২০২১ সালের আইসিপিসি বিশ্বচ্যাম্পিয়নশিপ বাংলাদেশে অনুষ্ঠিত হবে। তখন ঢাকা বিশ্বের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং দলের আগমনে মুখরিত হবে। এ আয়োজনের জন্য জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য জামিলুর রেজা চৌধুরীকে নেতৃত্ব দেওয়া হয়েছে।  আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক থাকবে বাংলাদেশ সরকার।


ফোন নম্বরে কল করার নতুন
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এনপিই টিমের অভ্যন্তরীণ আরডি গ্রুপ ফোন নম্বর
বিস্তারিত
টেকনো নিয়ে এলো স্মার্টফোন ক্যামন
মোবাইল ব্র্যান্ড টেকনো সম্প্রতি বাজারে নিয়ে এলো তাদের দুটি নতুন
বিস্তারিত
লকডাউনে ডাক্তার পেতে চালু হয়েছে
বিশ্বব্যপী করোনা ভাইরাসের কঠিন সময়ে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কেয়ারকরি নামক
বিস্তারিত
২০ হাজার টাকায় ভেন্টিলেটর উদ্ভাবনের
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে জটিল রোগীদের জন্য
বিস্তারিত
পোশাক খাতকে ছাড়িয়ে যাবে আইটি
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য
বিস্তারিত
গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন
বিস্তারিত