দ্রুত রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানের লক্ষ্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ তৈরির চেষ্টা করছে সরকার। একথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি আরো জানান, আন্তর্জাতিক আদালতে বিচার শুরু হলে, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারেকে সমর্থন দেয়া দেশগুলো চাপে পড়বে। তবে বিশ্লেকরা বলেছেন, ভারত-চীনের সমর্থন ছাড়া রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয়।

২০১৭ সালে রাখাইনে সেনা অভিযানের মুখে বাস্তুচ্যূত হয়ে রোহিঙ্গা বাংলাদেশে আসতে শুরু করে। তখন থেকে এ পর্যন্ত সাড়ে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় শিবিরে অবস্থান করছেন। নানা আশ্বাস আরও দ্বিপাক্ষীয় বৈঠকের পরও শুরু হয়নি তাদের প্রত্যাবাসন।

রোহিঙ্গা ইস্যুতে জাতীয় প্রেসক্লাবে আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা শীর্ষক গোল টেবিল আলোচনার আয়োজন করে আইসিএল ডিএস ও ভোরের কাগজ। আলোচনায় অংশ নেন আন্তর্জাতিক বিশ্লেকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা।

বক্তরা বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত মিয়ানমারের ওপর তেমন কোন চাপ সৃষ্টি করতে পারেনি। এ অবস্থা চলতে থাকলে আগামী ১০ বছরেও এর কোন সুরাহা হবে না। বক্তাদের দাবি, এনজিওগুলোর পাশাপাশি বিএনপি জামায়াতও চায় না রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যাক। জিয়াউর রহমানের সময় থেকে রোহিঙ্গা সংকট শুরু হয়েছে বলেও দাবি তাদের।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দাবি করেন, রোহিঙ্গা প্রত্যাবসন বিষয়ে আসশিয়ান সম্মেলেন নরেন্দ্র মোদি বাংলাদেশের পক্ষেই কথা বলেছেন। রোহিঙ্গাদের নিয়ে নিরাপত্তা বিষয়ক যেসব চ্যালেঞ্জ রয়েছে তা বিশ্বের কাছে বাংলাদেশ তুলে ধরছে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।


এবার আগুন রাজধানীর বাড্ডায়
রাজধানী আবার লেগেছে আগুন। এবার রাজধানীর উত্তর বাড্ডার একটি ফোম
বিস্তারিত
শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে
শিশু মৃত্যুহার হ্রাসে বাংলাদেশ প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশে বিগত
বিস্তারিত
দৈনিক সংগ্রাম কার্যালয় ঘেরাও
মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ উপাধি দেয়ায়
বিস্তারিত
ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায়
মার্কিন ম্যাগাজিন ফোর্বস এ বছরের বিশ্বের প্রভাবশালী ১শ নারীর তালিকা
বিস্তারিত
প্রাথমিক শিক্ষকদের এবারের বদলির নিয়মাবলি
১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক
বিস্তারিত
আদালত খালেদা জিয়াকে জামিন দেওয়ার
দেশের আইন বা কোনো প্রতিষ্ঠানের প্রতি বিএনপি নেতাদের শ্রদ্ধা নেই
বিস্তারিত