অশ্লীল ও সহিংস কনটেন্ট বন্ধে প্রযুক্তি কোম্পানিগুলোকে জরিমানা করছে ইন্দোনেশিয়া

মুজাহিদুল ইসলাম 

অশ্লীল বা সহিংস অথবা যে কোনো ধরনের নেতিবাচক কনটেন্ট অ্যাপ্রুভ করলে বড় ধরনের জরিমানা আরোপের বিষয়ে বৃহৎ প্রযুক্তি কোম্পানির সঙ্গে আলোচনা করতে যাচ্ছে ইন্দোনেশিয়ার প্রশাসন। 
ইন্দোনেশিয়ার টেলিকমিউনিকেশন মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা রয়টার্সকে জানান, তার দেশ টেক জায়ান্ট কোম্পানিগুলোর ওপর চাপ প্রয়োগের চেষ্টা করছে, যাতে তারা সরকারের কাছে বিবেচিত অশ্লীল কনটেন্ট নজরাদি করে এবং তা মুছ দেয়। তিনি আরও বলেন, কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা করে মন্ত্রণালয় জরিমানা নিয়ন্ত্রণে আইনের খসড়া প্রকাশ করবে। জরিমানার বিধান ২০২১ সালেই কার্যকর হওয়ার সম্ভাবনা আছে। কনটেন্ট নিয়ন্ত্রণের দায়িত্ব থেকে সরকারকে মুক্তি দেওয়াটাই এ ব্যবস্থার লক্ষ্য। 
ইতোপূর্বে সংবাদ সম্মেলনে তিনি বলেন, নেতিবাচক কনটেন্টের মধ্যে অশ্লীলতা ও চরমপন্থা থাকবে। জরিমানা ৭ হাজার ১৬০ ডলার থেকে ৩ হাজার ৫৮০ ডলার পর্যন্ত হতে পারে। ইন্দোনেশিয়ার এ পদক্ষেপটা এমন সময় হলো, যখন দক্ষিণ এশিয়ার সরকারগুলো আন্তর্জাতিক বড় বড় প্রযুক্তি কোম্পানির কাছে ট্যাক্সপলিসি ও কনটেন্ট ব্যবস্থাপনার বিষয়ে দাবি জানিয়ে আসছিল। আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠান ফেইসবুক ও টুইটারের বিশ্বব্যাপী বৃহত্তম পাঁচটি মার্কেটের মধ্যে ইন্দোনেশিয়াকে গণ্য করা হয়। 
ইতোপূর্বে ইন্দোনেশিয়ার সরকার সাময়িকভাবে টিকটক ও টেলিগ্রাম নিষিদ্ধ করে। পরে টিকটক ও টেলিগ্রাম কর্তৃপক্ষ কনটেন্ট নিয়ন্ত্রক টিম তৈরি করতে বাধ্য হয়। ইন্দোনেশিয়া ৭০ হাজারের বেশি অশ্লীলতা ও চরমপন্থি আদর্শের মতো নেতিবাচক কনটেন্ট বন্ধ করেছে।

ি সূত্র : নিউ অ্যারাব


শীতকালের তাৎপর্য ও বিধিবিধান
শরিয়তে বিধানের অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে, কষ্ট বা প্রয়োজনের সময়
বিস্তারিত
পাথেয়
  ‘যেখানে থাকো, যে অবস্থায় থাকো, আল্লাহর ব্যাপারে তাকওয়া অবলম্বন করবে।
বিস্তারিত
শ্রেষ্ঠ নবীর শ্রেষ্ঠ স্বভাব
গত শুক্রবার মসজিদে নববিতে শীতার্ত এক বয়োবৃদ্ধ ওমরায় আগমনকারী গভীর
বিস্তারিত
মহিলাদের কবর জিয়ারত প্রসঙ্গে
কবর জিয়ারত পুরুষদের সঙ্গেই সম্পৃক্ত। নবীজি (সা.) বলেন, ‘তোমরা কবর
বিস্তারিত
পরিবেশ ও প্রকৃতি : ইসলামি
প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা ও দূষণ প্রতিরোধে সবার যথোচিত দায়িত্ব পালন
বিস্তারিত
লজ্জা অনৈতিক কাজের প্রতিবন্ধক
আল্লাহ তায়ালা বান্দাকে ভালো আর মন্দ, পাপ আর নেক উভয়
বিস্তারিত