ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক

ভারত-বাংলাদেশ প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচের উদ্বোধন হচ্ছে আজ শুক্রবার। ভারতের ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে সপ্তাহান্তের এই মেগা ইভেন্টে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত থাকবেন কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এই ম্যাচের ফাঁকেই বৈঠক করবেন শেখ হাসিনা ও মমতা।

গতকাল বৃহস্পতিবার কলকাতার মুখ্যমন্ত্রী নিজেই সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। মমতা জানান, যে হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন, সেখানেই তাদের মধ্যে একটি সৌজন্য বৈঠক হবে।
 
ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে শেখ হাসিনার। তারা একে অপরকে শ্রদ্ধা করেন। এ জন্য ম্যাচের ফাঁকে তারা বৈঠক করবেন।

এ ব্যাপারে বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘শুক্রবার ভারত-বাংলাদেশ দিবারাত্রির টেস্ট ম্যাচ দেখতে শহরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানের সময় মাঠে উপস্থিত থাকা ছাড়াও, সন্ধ্যা ৬টায় আমাদের মধ্যে বৈঠক হবে।’

এদিন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও জানিয়েছে, শুক্রবারের দিবারাত্রির ম্যাচ দেখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শেখ হাসিনার বৈঠক নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তর বা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দপ্তর কেউ কোনো তথ্য জানায়নি। এ ছাড়া ২০১১-এর সেপ্টেম্বর থেকে নয়াদিল্লি ও ঢাকার মধ্যে তিস্তা চুক্তি স্বাক্ষরিত করার যে চেষ্টা চলছে, তা নিয়েও আলোচনা হবে কিনা তাও জানা যায়নি।
 
তিস্তা চুক্তির মধ্যে অন্যতম রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তিস্তা চুক্তির ফলে রাজ্যের ক্ষতি হবে বলে আপত্তি জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এদিকে, চলতি মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভারতে যান। সেই সময়ই তিনি আশা প্রকাশ করেন, ক্রিকেট ম্যাচে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ-এ এই সমস্যা মিটে যাবে।

এর আগে ২০১১-এর সেপ্টেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর বাংলাদেশ সফরেই স্বাক্ষরিত হওয়ার কথা ছিল তিস্তা চুক্তি। তবে মুখ্যমন্ত্রীর আপত্তিতেই তা ভেস্তে যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর প্রতিনিধি দল থেকে বাদ পড়েন।


আদালত খালেদা জিয়াকে জামিন দেওয়ার
দেশের আইন বা কোনো প্রতিষ্ঠানের প্রতি বিএনপি নেতাদের শ্রদ্ধা নেই
বিস্তারিত
বয়কট নয়, ব্যস্ততার কারণেই ভারত
বয়কট নয়, পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রীয় ব্যস্ততার কারণেই ভারত সফর
বিস্তারিত
ডিসেম্বরের শেষে আসছে মৃদু শৈত্যপ্রবাহ
চলতি মাসের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক
বিস্তারিত
স্বরাষ্ট্রমন্ত্রীরও ভারত সফর বাতিল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও ভারত সফর স্থগিত করেছেন। আজ বৃহস্পতিবার
বিস্তারিত
ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্রমন্ত্রী
ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্কে টানাপোড়েন চলছে কিছুদিন ধরেই। প্রথমে
বিস্তারিত
ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকুন :
সরকারি কর্মকর্তাদের ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান জানিয়ে
বিস্তারিত