টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস শীর্ষক সেমিনার

তিনটি শিল্পবিপ্লব আমরা মিস করেছি, এবার আমরা মিস করতে পারি না। প্রযুক্তিকে আমরা আমাদের প্রয়োজনে, আমাদের জন্য, আমাদের মতো করে ব্যবহার করব। ফাইভজি হচ্ছে একটি শিল্পবিপ্লবের মহাসড়ক। যথাসময়ে আমরা এ মহাসড়ক নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছি

অনুষ্ঠানে উপস্থিত ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ও অন্য অতিথিরা

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে তার জন্যে ডেটা প্রটেকশান ও ডেটা সিকিউরিটি আইন করবে সরকার। ২৬ নভেম্বর ঢাকায় এক সেমিনারে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। মন্ত্রী ৩৩তম সিএসিসিআই সম্মেলনে ‘টেকনোলজিস ট্রান্সফরমিং ইকনোমিকস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশে প্রযুক্তি নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে। সেজন্য ডেটা নিরাপত্তা ও প্রাইভেসি অ্যাক্টের প্রয়োজনীয়তা রয়েছে। 
এছাড়া ফাইভজি প্রযুক্তি কেবল মোবাইলে কথা বলা বা ইন্টারনেট ব্রাউজ করার প্রযুক্তি না। এ প্রযুক্তি অত্যাবশ্যক। ফাইভজি প্রযুক্তি হচ্ছে আইওটি, বিগডেটা, রোবটিক্স প্রযুক্তির মহাসড়ক।
২০২১ সালে বাংলাদেশ প্রযুক্তির এ মহাসড়ক উন্মুক্ত করবে জানিয়ে তিনি আরও বলেন, এরই মধ্য দিয়ে প্রযুক্তিতে ৩২৪ বছরের পশ্চাৎপদতা কাটিয়ে প্রযুক্তি দুনিয়ার সঙ্গে বাংলাদেশ সমান্তরালে চলার যোগ্যতায় উপনীত হবে।
তিনি বলেন, তিনটি শিল্পবিপ্লব আমরা মিস করেছি, এবার আমরা মিস করতে পারি না। প্রযুক্তিকে আমরা আমাদের প্রয়োজনে, আমাদের জন্য, আমাদের মতো করে ব্যবহার করব। ফাইভজি হচ্ছে একটি শিল্পবিপ্লবের মহাসড়ক। যথাসময়ে আমরা এ মহাসড়ক নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছি।
সিএসিসিআইর ভাইস প্রেসিডেন্ট পিটার মেক মুলিনের সঞ্চালনায় হাঙ্গরিনাকি ডটকমের সিইও আহমেদ এডি, মীর টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসাইন, সিআইইসির ভাইস প্রেসিডেন্ট হিরুশী মাসুমুরা ও সেন্টার ফর গ্রিন ইকনোমির রিসার্স ফেলো ড. লিনচুয়ান সেমিনারে বক্তৃতা করেন।


প্রিমিয়াম চিপসেট আনল মিডিয়াটেক
দামের দিক থেকে মিড রেঞ্জের ফোনের জন্য ফাইভজি চিপসেট উন্মোচন
বিস্তারিত
শুরু হচ্ছে ভবিষ্যৎ প্রযুক্তির হ্যাকাথন
এবার হ্যাকাথনের মাধ্যমে ১০টি আইডিয়া খুঁজে সেগুলোকে সফল স্টার্টআপ হিসেবে
বিস্তারিত
সিইএসে এলো আর্টিফিশিয়াল হিউম্যান
লাস ভেগাসে  হয়ে গেল বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রদর্শনী। এখানেই
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল উদ্যোক্তাবিষয়ক অনলাইন
ঢাকায় শনিবার হয়ে গেল উদ্যোক্তা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা ‘নিজের
বিস্তারিত
ছাড়ে পণ্য কিনতে জাকারবার্গ দম্পতি
ক্রিসমাসের আগে আগে কেনাকাটায় বেশ ছাড় পাওয়া যায়। এ ছাড়ের
বিস্তারিত
উন্মোচন হলো বিশ্বের প্রথম ফাইভজি
বিশ্বের প্রথম ফাইভজি ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। লাস ভেগাসে কনজিউমার
বিস্তারিত