সাংবাদিক হত্যাকাণ্ড: পদত্যাগ করছেন মাল্টার প্রধানমন্ত্রী

গাড়ি বোমা বিস্ফোরণে সাংবাদিক নিহত হওয়ার ঘটনার জেরে পদত্যাগ করছেন মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট। ২০২০ সালের জানুয়ারির মাঝামাঝি তিনি পদত্যাগ করবেন। রবিবার এক বিবৃতিতে পদত্যাগের কথা বলেন তিনি। খবর সিএনএনের।

২০১৭ সালের অক্টোবরে গাড়িবোমা বিস্ফোরণে নিহত হন ৫৩ বছর বয়সী অনুসন্ধানী সাংবাদিক ড্যাফেন কারুয়ানা গ্যালিজিয়া। এর জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়েন জোসেফ।

দুই বছর আগের ওই হত্যাকাণ্ডের বিষয়টি নতুন করে সামনে এলে রাজনৈতিক ও আইনি জটিলতার মুখে পড়েন জোসেফ। বর্তমানে ওই হামলা মামলার তদন্ত চলছে। এরই মাঝে রবিবার তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

টাইমস অব মাল্টার প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে প্রেসিডেন্ট জর্জ ভেলার সঙ্গে সাক্ষাৎ করেন জোসেফ। ধারণা করা হচ্ছে সেখানেই তিনি তার পদত্যাগের নোটিশ দেন।

বিবৃতিতে জোসেফ বলেছেন, গত দুই বছরের প্রতিটা দিন আমি দায়িত্ব পালন করেছি এবং সিধান্ত নিয়েছি। আমি মামলার সর্বোত্তম স্বার্থে সিদ্ধান্ত নিয়েছি, আমি বিশ্বাস করি কিছু সিদ্ধান্ত ভাল ছিল বাকিগুলো আরো ভাল হতে পারতো।

তিনি আরো বলেন, এই হত্যাকাণ্ডের জন্য দুঃখ ও ক্রোধ প্রকাশ ন্যায়সঙ্গত। একইভাবে প্রতিবাদের অজুহাতে সহিংসতা এবং বিশৃঙ্খলা গণতন্ত্রের জন্য ন্যায়সঙ্গত নয়।

সাংবাদিক ড্যাফেন কারুয়ানা গ্যালিজিয়া সেসময় দেশটির সরকারের দুর্নীতির তদন্ত করছিলেন। তার পরিবার ও বিক্ষোভকারীদের অভিযোগ, হত্যাকাণ্ডের যে তদন্ত চলছে তাতে জোসেফ মাসকাট তার অনুসারীদের বাঁচানোর চেষ্টা চালাচ্ছে।


নেপালসহ ১৩ দেশে ছড়িয়ে পড়েছে
ইসরায়েলসহ এশিয়া, ইউরোপ ও আমেরিকার অন্তত ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে
বিস্তারিত
চীনে করোনা ভাইরাসে নিহত বেড়ে
চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত
বিস্তারিত
করোনাভাইরাস: চীনে বাংলাদেশ দূতাবাসে হটলাইন
চীনে করোনাভাইরাস সম্পর্কে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনের উহান শহর থেকে
বিস্তারিত
ইইউ থেকে বের হওয়ার চুক্তি
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিচ্ছিন্ন
বিস্তারিত
রাজস্থানে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পার্লামেন্টে
কেরালা, পাঞ্জাবের পর এবার তৃতীয় রাজ্য হিসেবে বিতর্কিত নাগরিকত্ব আইনের
বিস্তারিত
চীনের অচেনা ভাইরাসে ভয় সারা
পুরোপুরি এখনো তার সম্পর্কে ধারণা নেই বিজ্ঞানীদের। প্রতিষেধক বা প্রতিরোধ
বিস্তারিত