সাভারে গুঁড়িয়ে দেয়া হয়েছে ৫ ইটভাটা

২৩ লাখ টাকা জরিমানা

কৃষিজমি ও নদীর পাড়ে অবৈধভাবে ইটভাটা তৈরি ও পরিচালনার দায়ে সাভারে পাঁচটি ইটভাটাকে গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া ভাটার সব কার্যক্রম বন্ধ রাখার পাশাপাশি ইটভাটাগুলোকে ২৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সাভার পৌর এলাকার গেন্ডা মহল্লায় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা শাখার উদ্যোগে এই অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানে মেসার্স চাঁন মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা, তিশা ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মধুমতি সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মাসুম সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা এবং কর্ণফুলি ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মেসার্স মধুমতি ব্রিকসে অভিযান চালানোর সময় বাধা দেওয়ার চেষ্টা করেন ইটভাটার মালিক ও শ্রমিকরা। 

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম বলেন, সারা দেশব্যাপী অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে সাভারে পাঁটটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। 

তিনি আরও বলেন, পাশাপাশি এসব ইটভাটা যেন পরবর্তীতে কার্যক্রম পরিচালনা করতে না পারে সেজন্য আমাদের পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম নিয়মিত ইটভাটাগুলো পরিদর্শন করবে। পুনরায় এসব ইটভাটা চালু করা হলে তাদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে আরও উপস্থিত ছিলেন, সহকারী পরিচালক শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপ-পরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তার। এছাড়া অভিযানে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও নিরাপত্তার জন্য র‌্যাব ও পুলিশের বিপুলশ সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছিল। 


আশুলিয়ায় কাভার্ড ভ্যানচাপায় রাজমিস্ত্রীর মৃত্যু
ঢাকার আশুলিয়ায় ইউএসডি নামের কুরিয়ার সার্ভিসের একটি কাভার্ড ভ্যানের চাপায়
বিস্তারিত
সিরাজগঞ্জে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল
সিরাজগঞ্জ সদর উপজেলার মোড়গ্রামের এক মাদ্রাসাছাত্রীকে বাল্যবিয়ে থেকে রক্ষা করলেন
বিস্তারিত
আমতলীতে মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন
বরগুনার আমতলীতে  শুক্রবার দুপুরে মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন মা ও
বিস্তারিত
সিরাজগঞ্জে বালু উত্তোলনে ৭টি ড্রেজার
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হলদার পাড়া ও বাচরা গ্রামে ৩টি স্পটে
বিস্তারিত
সিরাজগঞ্জে বিপুল পরিমাণ ইয়াবাসহ ব্যবসায়ী
সিরাজগঞ্জ র‌্যাব-১২ সদস্যরা গাজীপুরের কোনাবাড়ি এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৬
বিস্তারিত
কিশোরগঞ্জে রত্নগর্ভা মা ও কৃতী
কিশোরগঞ্জে রত্নগর্ভা ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়েছে। আজ
বিস্তারিত