জাবি ভিসির অপসারণ দাবিতে ফের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণের দাবিতে ক্যাম্পাসে ফের বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার দুপুরে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে বটতলায় গিয়ে সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

সমাবেশ গত ৫ নভেম্বর আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা ও এ ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানিয়ে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সমন্বয়ক অধ্যাপক রাইহান রাইন বলেন, আগামী ১০ ডিসেম্বর জাবি ভিসির দুর্নীতির খতিয়ান প্রকাশ করা হবে। সেদিন তার দুর্নীতির মুখোশ উন্মোচিত হবে। 

দর্শন বিভাগের অধ্যাপক এ এস এম আনোয়োল্লাহ ভূঁইয়া বলেন, বর্তমান সরকারের দুর্নীতির বিরুদ্ধে যে ‘জিরো টলারেন্স’ নীতি আমরা তা জাবির ক্ষেত্রেও দেখতে চাই। আমরা আন্দোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে কালিমামুক্ত করতে চাই।'

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীন বলেন, গত ৫ নভেম্বর ভিসির মদদে ছাত্রলীগ আমাদের যৌক্তিক আন্দোলনে নির্মম হামলা চালিয়েছিল। তারা ছাত্রলীগের সন্ত্রাসীদের লেলিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছিল। এই দায়ভার ভিসিকে নিয়ে তাকে অপসারণ করতে হবে। 

সমাবেশে ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ জামান।

এদিকে সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হল খুলে দেয়া হয়েছে। এরই মধ্যে হলে ফিরতে শুরু করেছে সাধারণ শিক্ষার্থীরা। রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হবে। গত ৫ নভেম্বর দুর্নীতির অভিযোগে জাবি ভিসির অপসারণ দাবিতে তার বাসভবনে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা অবস্থান নিলে তাদের ওপর হামলার করে শাখা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। এ ঘটনার পর  বিশ্ববিদ্যালয়ের জরুরি এক সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। 


আশুলিয়ায় কাভার্ড ভ্যানচাপায় রাজমিস্ত্রীর মৃত্যু
ঢাকার আশুলিয়ায় ইউএসডি নামের কুরিয়ার সার্ভিসের একটি কাভার্ড ভ্যানের চাপায়
বিস্তারিত
সিরাজগঞ্জে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল
সিরাজগঞ্জ সদর উপজেলার মোড়গ্রামের এক মাদ্রাসাছাত্রীকে বাল্যবিয়ে থেকে রক্ষা করলেন
বিস্তারিত
আমতলীতে মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন
বরগুনার আমতলীতে  শুক্রবার দুপুরে মাদকাসক্ত ছেলেকে পুলিশে দিলেন মা ও
বিস্তারিত
সিরাজগঞ্জে বালু উত্তোলনে ৭টি ড্রেজার
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হলদার পাড়া ও বাচরা গ্রামে ৩টি স্পটে
বিস্তারিত
সিরাজগঞ্জে বিপুল পরিমাণ ইয়াবাসহ ব্যবসায়ী
সিরাজগঞ্জ র‌্যাব-১২ সদস্যরা গাজীপুরের কোনাবাড়ি এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৬
বিস্তারিত
কিশোরগঞ্জে রত্নগর্ভা মা ও কৃতী
কিশোরগঞ্জে রত্নগর্ভা ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়েছে। আজ
বিস্তারিত