সুদের হার না কমালে খেলাপি ঋণ বাড়বে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্যাংক সুদের হার না কমালে খেলাপি ঋণ বাড়বে। এভাবে ব্যবসা করাও সম্ভব হবে না। ট্যারিফ কমিশনের সঙ্গে সমন্বয় করে এনবিআর কাজ করে না বলে অভিযোগ করেন বাণিজ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় সিরামিক এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

একসময় সিরামিক শিল্প প্রায় পুরোটাই ছিল আমদানি নির্ভর। কিন্তু গত কয়েক দশকে এ খাতের চিত্র ভিন্ন। অভ্যন্তরীণ চাহিদার ৮০ শতাংশই মেটাচ্ছে দেশি সিরামিক। বিনিয়োগ ছাড়িয়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার। দেশের সিরামিক শিল্পের সম্ভাবনাকে তুলে ধরতেই এ মেলার আয়োজন।

উদ্যোক্তারা জানান, গত ১০ বছরে এ শিল্পে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। কিন্তু সিরামিক পণ্য তৈরির সব কাঁচামালই আমদানি নির্ভর। বেশিরভাগ কাঁচামাল আমদানিতে উচ্চ হারে শুল্ক দিতে হচ্ছে। এতে বাড়ছে উৎপাদন খরচ। রপ্তানি বাজারে প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন।

দেশে ব্যবসার ভালো সুযোগ থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় নতুন খাত সম্প্রসারিত হচ্ছে না বলে অভিযোগ করেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এ শিল্পকে এগিয়ে নিতে সরকার আন্তরিক। তবে, ব্যাংক সুদের হার কমানো ও জাতীয় রাজস্ব বোর্ডের দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দিতে হবে বলে মন্তব্য বাণিজ্যমন্ত্রীর।

তিন দিনের এ মেলায় অংশ নিচ্ছে ২০টি দেশের ১৫০টি প্রতিষ্ঠান। চলবে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।


মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বগুড়া-১ আসনের সংসদ সদস্য
বিস্তারিত
জরুরি বৈঠকে বসছে ইসি
সরস্বতী পূজা জন্য ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন বদলের
বিস্তারিত
চীন সর্বোচ্চ সম্মানের সঙ্গে ‘মুজিববর্ষ’
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চলতি বছর সর্বকালের
বিস্তারিত
পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫০
দীর্ঘদিন ধরে চড়া দামে বিক্রি হওয়া পেঁয়াজের ঝাঁজ কমতে শুরু
বিস্তারিত
সিটি নির্বাচন পেছানোর দাবিতে অনশনে
ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ বদলানোর দাবিতে রাজু ভাস্কর্যের সামনে
বিস্তারিত
টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার
আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয়
বিস্তারিত