বিচ্ছুরণ: জাতীয় ক্যাম্প শুরু রোববার

নবায়নযোগ্য শক্তির খোঁজে নতুন উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা বিচ্ছুরণের জাতীয় ক্যাম্প সাভারে। আগামী ৮ ডিসেম্বর সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে শুরু হচ্ছে ‘ন্যাশনাল ক্যাম্প’।  তিনদিনের ক্যাম্পে দেশের ৩০টি উদ্যোক্তা দল অংশ নেবেন।

সারাদেশে নবায়নযোগ্য শক্তি ব্যবহারে উদ্ভাবনী ভাবনার খোঁজার এই প্রতিযোগিতার আয়োজক তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল। এ আয়োজন সহযোগিতা করছে গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি। দেশজুড়ে স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতা আয়োজনে ব্যাপক সাড়া ফেলার পর জ্বালানি খাতে এ  আয়োজন করলো ইয়াং বাংলা।

এরআগে গত ২১ অক্টোবর শুরু হয় প্রতিযোগিতা বিচ্ছুরণ। ১৮ নভেম্বর পর্যন্ত দেশের ৫০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবেদন জমা দেয়ার সুযোগ পান। পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোতে চলে সেমিনার ও কর্মশালা।

ভেন্যুভিত্তিক পিচিং শেষে বাছাই করা হয় সেরা একশ উদ্ভাবনী ভাবনা। ২১শে নভেম্বর প্রকাশ করা হয় সেরা একশ’ প্রজেক্টের তালিকা। পরে ২২ নভেম্বর বিচারকরকে মুখোমুখি হন উদ্যোক্তারা। যেখানে পিচিং শেষে বাছাই করা হয় শীর্ষ ৩০ উদ্ভাবনা ভাবনা বা প্রজেক্ট।

ইয়াংবাংলা সূত্র জানিয়েছে, ৭ (শনিবার) থেকে ১০ ডিসেম্বর (মঙ্গলবার) চলবে বিচ্ছুরণের ন্যাশনাল ক্যাম্প। তবে ৮ ডিসেম্বর শুরু হবে আনুষ্ঠানিক কর্মসূচি।

আয়োজক সংশ্লিষ্টরা জানান, ৮ ডিসেম্বর দিনব্যাপী, সেরা ৩০টি উদ্যোক্তা দলগুলোকে নিয়ে চলবে বিশেষ কর্মশালা। যেখানে অংশগ্রহণ করা দলগুলোকে নিজ নিজ উদ্যোগ নিয়ে সফলতার সাথে পিচিং এর জন্য প্রশিক্ষণ দেয়া হবে। পরদিন ৯ ডিসেম্বর অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে আরো কিছু বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও দলগুলোকে নিজেদের গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে।

১০ ডিসেম্বর পিচিং রাউন্ড শেষে শীর্ষ ১০ উদ্ভাবনী আইডিয়া বাছাই করবেন বিচারকরা। পরে আমন্ত্রিণ অতিথিদের উপস্থিতে দলগুলোরে হাতে তুলে দেয়া হবে সনদ। পরবর্তীতে তাদের প্রজেক্ট বা উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করবে সরকারের পাওয়ার সেল এবং ইয়াং বাংলা।


বাকি ১ হাজার কোটি টাকা
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবির আরও ১ হাজার
বিস্তারিত
‘শামিমার মোবাইল ফোন অশ্লীল ভিডিওতে
গ্রেপ্তার যুবলীগ নেত্রী শামিমা নূর পাপিয়ার কাছে থাকা মোবাইল ফোনটিও
বিস্তারিত
বিটিআরসিকে এক হাজার কোটি টাকা
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) পাওনার এক হাজার কোটি টাকা
বিস্তারিত
শহীদ বেদীতে ব্যাংকার্স ক্লাব অব
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের
বিস্তারিত
শেখ হাসিনার প্রশংসা করে হলিউড
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে চিঠি দিয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক
বিস্তারিত
উন্নয়ন পরিকল্পনা একে অপরের পরিপূরক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এমনভাবে উন্নয়ন প্রকল্প প্রণয়নের নির্দেশ
বিস্তারিত