রংপুরে রোকেয়া দিবসে ৩ দিনের কর্মসূচি

আগামীকাল ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত মহিয়সী বেগম রোকেয়ার ১৩৯তম জন্ম ও ৮৭তম মৃত্যুবার্ষিকী।  বেগম রোকেয়া দিবস উপলক্ষে রংপুরে তিনদিনের কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।

দিবসের প্রথম প্রহরে সোমবার রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মস্থান মিঠাপুকুরের পায়রাবন্দের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হবে। সকাল ৯টায় পুষ্পমাল্য অর্পণ। সাড়ে ৯টায় আলোচনা সভা ও তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন।

সকাল ১০টায় স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ পরীক্ষা। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সকালে পুস্পমাল্য অর্পন পরে ক্যাপাসে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন রংপুর-৫ আসনের সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান। বিশেষ অতিথি বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক এনামুল হাবীব।

আলোচনা সভা শেষে দুপুর ১টায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় রয়েছে নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা।

মঙ্গলবার  দ্বিতীয় দিনের আয়োজনে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, নাটিকা ও সাংস্কৃতিক আয়োজন।

এতে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ। বিশেষ অতিথি থাকবেন রংপুর জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুকরিয়া পারভীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, বাংলা একাডেমির মিঠাপুকুরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল ফারুক।

আলোচনা সভায় সভাপতিত্ব করবেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূঁইয়া।সমাপনী দিন বুধবার  রয়েছে বিতর্ক প্রতিযোগিতা, বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, আলোচনা সভা, গুণীজন পদক প্রদান, নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা।আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার কে.এম তারিকুল ইসলাম। বিশেষ অতিথি রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার। এতে সভাপতিত্ব করবেন জেলা আসিব আহসান।

এছাড়াও দিবসটি উপলক্ষে রংপুর মহানগরীসহ জেলার আট উপজেলাতে বিভিন্ন নারী সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, নির্ধারিত বক্তৃতা, কুইজ প্রতিযোগিতাসহ সচেতনতামূলক নাটিকা প্রদর্শনী, সম্মাননা স্মারক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে।


লক্ষ্মীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪
লক্ষ্মীপুরে মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৪ জন
বিস্তারিত
ফেনীতে প্রাথমিক বৃত্তি পেল ৯০৮,
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে ফেনীতে মোট ৯০৮ জন
বিস্তারিত
টাঙ্গাইলে লৌহজং নদীতে ফের উচ্ছেদ
টাঙ্গাইল শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া লৌহজং নদী উদ্ধারে তৃতীয়
বিস্তারিত
সিরাজগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে
সিরাজগঞ্জে যমুনা নদীর বড়শিমুল পঞ্চসোনা নামক স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের
বিস্তারিত
সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২,
বগুড়া-নগরবাড়ী মহাসড়কের সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার কালিকাপুর নামক স্থানে বাস-ট্রাক মুখোমুখি
বিস্তারিত
রংপুরে ছাত্র বলাৎকারের অভিযোগে শিক্ষক
রংপুরের হারাগাছে এক হাফেজিয়া মাদরাসার শিশু ছাত্রকে বলাৎকারের অভিযোগে আবু
বিস্তারিত