মিথিলা-ফাহমির ব্যক্তিগত ছবি সরানোর নির্দেশ

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির ব্যক্তিগত বা অশোভন ছবি ও ভিডিও ইন্টারনেট থেকে অবিলম্বে সরাতে পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সম্মতি ছাড়া কারও ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে দেওয়া নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ২৮ নভেম্বর ওই রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাহসিনা তাসনিম। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী তাহসিনা তাসনিম বলেন, সংবিধানে ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা আছে। দণ্ডবিধি অনুসারে পাবলিক ডোমেইনে অশালীন কাজও অপরাধ হিসেবে গণ্য হবে। তবে বছরের পর বছর ধরে সেলিব্রেটিদের বা সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয় ছবি দিয়ে সংবাদ প্রচার করা হচ্ছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যক্তিগত অশোভন ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়া হচ্ছে, যা ডিজিটাল নিরাপত্তা আইনেও অপরাধ। তাই ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

রুলে কারও সম্মতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও সামাজিক মাধ্যমে কোনো ব্যক্তির ব্যক্তিগত বা অশোভন ছবি প্রকাশ ও প্রচার নিয়ন্ত্রণে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, তথ্য সচিব ও বিটিআরসি চেয়ারম্যানসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।


তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের
বিস্তারিত
রিট খারিজ, দুই সিটির ভোটে
ঢাকা দুই সিটিতে ভোটার তালিকা হালনাগাদ না করায় ঢাকার উত্তর
বিস্তারিত
শেখ হাসিনার ওপর আস্থা ৮৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দেশব্যাপী জরিপ কার্যক্রম পরিচালনা করে রিসার্চ
বিস্তারিত
ইসিতেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই:
নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য
বিস্তারিত
গোপীবাগে আ.লীগ-বিএনপির সংঘর্ষে সাংবাদিক আহত
গোপীবাগে নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগ এবং বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ
বিস্তারিত
সাকিবের জন্য নিজে রান্না করে
ক্রীড়ামোদি হিসেবে বরাবরই জনপ্রিয় বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিস্তারিত