সিরাজগঞ্জে ফের হাসপাতালের সিঁড়ির নিচে সন্তান প্রসব

সিরাজগঞ্জে হাসপাতালের সিঁড়ির নিচে দাইমার কোলে নবজাতক- আলোকিত বাংলাদেশ

সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের সিঁড়ির নিচে সন্তান প্রসব করেছেন মরিয়ম বেগম (২৫) নামে এক প্রসূতি। তিনি সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার খাস সাতবাড়িয়া গ্রামের শাহিন আলমের স্ত্রী। এক সপ্তাহের ব্যবধানে ওই হাসপাতালে আবারো সিঁড়িতে সন্তান প্রসবের ঘটনায় জনমনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

প্রসূতি মরিয়মের স্বজনেরা জানান, রোববার সকালে হাসপাতালের গাইনি বিভাগে মরিয়মকে ভর্তি করা হয়। হাসপাতালে কোনো সিট না থাকায় তাকে মেঝেতে রাখা হয়। এরপর তাকে সারাদিন কোনো চিকিৎসক দেখতে আসেননি। সন্ধ্যায় ডা. আফরোজা খাতুন তাকে দেখে সিজার করার কথা বলে বিভিন্ন পরীক্ষা করানোর পর অতিরিক্ত রক্তের ব্যবস্থা করা হয়। রাত সাড়ে ৯টার দিকে প্রসূতিকে অপারেশন থিয়েটারে নেয়ার কিছুক্ষণ পরেই ডাক্তার এসে বলেন, রোগীর অবস্থা ভাল নয়। সিজার করানো সম্ভব না বলেই ডাক্তাররা তাৎক্ষণিকভাবে তাকে শজিমেক রেফার্ড করা হয়। প্রসূতির যখন প্রচণ্ড প্রসব ব্যথা ওঠে ঠিক তখনই অপারেশন থিয়েটার থেকে তাকে বের করে দেয়া হয়। প্রসব যন্ত্রণা নিয়েই হেঁটে হেঁটে নিচতলায় এসে ওই সিঁড়ির কাছে শুয়ে পড়েন। সেখানেই তার কন্যাসন্তান প্রসব করান তার সঙ্গে আসা দাইমা করিমুন্নেসা।

এ বিষয়ে ওই হাসপাতালের আরএমও ডা. ফরিদুল ইসলাম বলেন, ভর্তির পর রোববার গাইনি বিভাগের প্রধান ডা. মাহবুবা বেগম, রেজিস্ট্রার ডা. তুহিন ও সহকারী রেজিস্ট্রার ডা. আফরোজা খাতুন ওই রোগীকে দেখেছেন। ওই প্রসূতিকে কেন শজিমেকে রেফার্ড করা হয়েছিল সে বিষয়ে জানার চেষ্টা করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, সিরাজগঞ্জ সদর উপজেলার রূপসাচর এলাকার আব্দুর রহিমের স্ত্রী রহিমা খাতুন নামে এক প্রসূতিকে ১ ডিসেম্বর রাত সাড়ে ১০টার দিকে রেফার্ড করা হয় এ হাসপাতাল থেকে। ওই প্রসূতি সিএনজিতে ওঠার সময় হাসপাতালের প্রধান গেইটে জনসম্মুখেই সন্তান প্রসব করেন।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম বলেন, হাসপাতালের গেইট সিঁড়ির নিচে সন্তান প্রসবের ঘটনাটি শুনেছি। তবে ১ ডিসেম্বর রাতে প্রসূতি রহিমা খাতুন নামের হাসপাতালের প্রধান গেইটের সামনে সন্তান প্রসবের ঘটনায় ওই হাসপাতালে তত্ত্বাবধায়কের তত্ত্বাবধানে ৫ সদস্য বিশিষ্ট ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তোফাজ্জল হোসেনকে প্রধান করে ৩ সদস্য করে এই পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুটি ২/১ দিনের মধ্যেই তদন্ত প্রতিবেদন দাখিল করবেন।

এদিকে ওই হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রমেশ চন্দ্র ছুটি থেকে আসলেই রোববার রাতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে বলে তিনি উল্লেখ করেন।


ক্লাস ফাঁকি দিয়ে পার্কে, মুচলেকা
চাঁদপুরের ফরিদগঞ্জে ক্লাসের সময় ফাঁকি দিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীরা পার্কে আড্ডা
বিস্তারিত
স্ত্রীর সহযোগিতায় শ্যালিকাকে ধর্ষণ ও
ঢাকার সাভারে স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে ধর্ষণ ও এক শিশুকে
বিস্তারিত
সিরাজগঞ্জে জুতার ভেতরে রাখা ইয়াবাসহ
সিরাজগঞ্জে পরিহিত বার্মিস জুতার ভেতরে রাখে ইয়াবাসহ নুরুল আলম (৪০)
বিস্তারিত
সিরাজগঞ্জে আ’লীগ নেতা অ্যাড. মারুফ
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা অ্যাড.
বিস্তারিত
সিরাজগঞ্জে মাদক সেবনের দায়ে ১১
সিরাজগঞ্জের রায়গঞ্জে মাদক সেবনের দায়ে ১১ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ
বিস্তারিত
সখীপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার
টাঙ্গাইলের সখীপুরে ২১০ পিস ইয়াবাসহ গাজীউর রহমান গাজী (৪০) নামের
বিস্তারিত