আফগান যুদ্ধ অবসানে তালেবানের সঙ্গে আবার আলোচনা শুরু

দীর্ঘদিনের আফগান যুদ্ধের অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে তালেবানের সঙ্গে আবার আলোচনা শুরু করেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে তালেবানের সঙ্গে আলোচনা বন্ধ করে দেওয়ার তিন মাস পর নতুন করে আলোচনা শুরু হলো।
আমেরিকার একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, কাতারের রাজধানী দোহায় গত শনিবার তালেবানের সঙ্গে আলোচনা শুরু করে ওয়াশিংটন। ওই সূত্র জানিয়েছে, আলোচনার মূল বিষয় থাকবে আফগানিস্তানে সহিংসতা কমানো এবং আন্তঃআফগান সংলাপ ও যুদ্ধবিরতি।
এর আগে গত বুধবার আফগানিস্তান বিষয়ক মার্কিন প্রতিনিধি জালমায় খালিলজাদ আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছান। সফরে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে আলোচনা করেন এবং গত ২৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোপনে আফগানিস্তানে মার্কিন সেনাদের সঙ্গে যে আলোচনা করেছেন সে বিষয়ে অবহিত করেন।
দীর্ঘদিনের আলোচনা শেষে গত সেপ্টেম্বর মাসে আমেরিকা ও তালেবান একটি চূড়ান্ত চুক্তির কাছাকাছি পৌঁছেছিল, যার অধীনে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল। ওই চুক্তি সই করলে দুই দশকের আফগান যুদ্ধের অবসান হতো বলে মনে করা হয়। এতে আফগান সরকার এবং তালেবানের মধ্যে সরাসরি আলোচনার পথও খুলে যেত বলে আশা করা হচ্ছিল। তালেবান আফগানিস্তানের বর্তমান সরকারকে স্বীকার করে না।

হ সূত্র : পার্সটুডে


ফেসবুকে আজহারীর আবেগঘন স্ট্যাটাস
দেশের সবচেয়ে জনপ্রিয় ইসলামি বক্তা ড. মিজানুর রহমান আজহারী। তার
বিস্তারিত
ইজতেমায় মুসল্লিদের ঢল, আখেরি মোনাজাত
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শনিবার। ফজর নামাজের পর
বিস্তারিত
যেমন কর্ম তেমন ফল
আল্লাহ তায়ালা গোটা সৃষ্টিলোককে খুব সুন্দরভাবে সৃষ্টি করেছেন। তিনি সৃষ্টির
বিস্তারিত
ছামুদ জাতির গল্প এবং আমাদের
আদ জাতির পতনের পর তামাম আরব উপদ্বীপে শৌর্যশালী জাতি হিসেবে
বিস্তারিত
অনুসরণীয় আধ্যাত্মিক ব্যক্তিত্ব হজরত ফুলতলী
প্রত্যেক জাতি, গোত্র, সমাজ ও দেশে যুগে যুগে বহু ক্ষণজন্মা
বিস্তারিত
অসুস্থতায় হোক ঈমান বৃদ্ধি
প্রায় দুই মাস ধরে মায়ের অসুস্থতার পরিচর্যার জন্য ঢাকার আহ্ছানিয়া
বিস্তারিত