এস কে সিনহার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশের আদালতে তা জমা দেন দুদক কর্মকর্তা বেনজির আহমেদ। মোট ১১ জনকে আসামি করে এই অভিযোগপত্র দাখিল করা হয়।

অন্য আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, টাঙ্গাইলের মো. শাহজাহান, নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা এবং তার স্ত্রী সান্ত্রী রায়।

অভিযোগপত্র থেকে জানা যায়, আসামিরা অবৈধভাবে ভুয়া ঋণ সৃষ্টির মাধ্যমে বিভিন্ন ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করেন। এরপর সেগুলো নগদে উত্তোলন ও পে-অর্ডারের মাধ্যমে স্থানান্তর এবং গোপনে পাচার করা হয়।

দুদকের মামলার এজাহারে বলা হয়, ২০১৬ সালের নভেম্বর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর মধ্যে আসামি সুরেন্দ্র কুমার সিনহা অসৎ উদ্দেশ্যে নিজ ক্ষমতার অপব্যবহার করে অপরাপর আসামিদের সহযোগিতায় ফারমার্স ব্যাংক (বর্তমান পদ্মা ব্যাংক) থেকে শাহজাহান ও নিরঞ্জনের নামে ভুয়া ঋণ উত্তোলন করেন। এরপর সেই অর্জিত অপরাধলব্ধ টাকা নিজ নামীয় ব্যাংক হিসাবে স্থানান্তর করেন। পরে তা উত্তোলন করে নিজ আত্মীয়ের মাধ্যমে আত্মসাৎ করে নিজেদের ভোগদখলে রেখে ঐ অর্থের অবৈধ প্রকৃতি উত্স অবস্থান গোপন বা এর ছদ্মাবরণে পাচার করেন। যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪(২), (৩) সংশ্লিষ্ট ধারায় ও দণ্ডবিধির ৪০৯, ৪২০, ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।


সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি
২০২১ সাল থেকেই সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা
বিস্তারিত
এ রায় রোহিঙ্গাদের বিজয়, বাংলাদেশেরও
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা
বিস্তারিত
স্বর্ণদ্বীপে অপারেশন বিজয় গৌরব’ প্রত্যক্ষ
স্বর্ণদ্বীপে সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ মহড়া ‘অপারেশন বিজয় গৌরব’ প্রত্যক্ষ করেছেন
বিস্তারিত
আন্তর্জাতিক বিচার আদালতের রায়কে স্বাগত
মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার দায়ের করা মামলার
বিস্তারিত
বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০
সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর বাংলা একাডেমি
বিস্তারিত
বেসরকারি শিক্ষক নিবন্ধন শুরু হয়েছে,
১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ
বিস্তারিত