কোয়ালকমের ফ্ল্যাগশিপ ও মিডরেঞ্জ প্রসেসর উন্মোচন

বার্ষিক সম্মেলনে নতুন দুটি প্রসেসর উন্মোচন করেছে যুক্তরাষ্ট্রের প্রসেসর নির্মাতা কোম্পানি কোয়ালকম। ফ্ল্যাগশিপ ফোনের জন্য তারা উন্মোচন করেছে স্ন্যাপড্রাগন ৮৬৫। ধারণা করা হচ্ছে, ২০২০ সালের ফ্ল্যাগশিপ ফোন যেমনÑ গ্যালাক্সি এ১১, ওয়ানপ্লাস ৮, পিক্সেল ৫, গ্যালাক্সি নোট ১১-তে এ প্রসেসর দেখা যাবে।
মিডরেঞ্জ ফোনের জন্য তারা উন্মোচন করেছে স্ন্যাপড্রাগন ৭৬৫ ও স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর। স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ফাইভজি সাপোর্ট আসবে। আগামী বছরের শুরুতে নকিয়া ফোনে দেখা যাবে স্ন্যাপড্রাগন ৭৬৫।
স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরটিতে ফাইভজি সাপোর্ট অন্তর্ভুক্ত করা হয়নি। এটি কোয়ালকমের এক্স৫৫ মডেম সাপোর্ট করবে। ফাইভজি নেটওয়ার্ক ব্যবহার করতে চাইলে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর যুক্ত স্মার্টফোনে থাকতে হবে এক্স৫৫ মডেম। ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ ও এক্স৫৫ মডেম একত্রে থাকলে তবেই ব্যবহার করা যাবে ফাইভজি নেটওয়ার্ক।
এখন পর্যন্ত প্রসেসরগুলো সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি কোয়ালকম। শুধু জানা গেছে, গ্রাফিক্সের সক্ষমতা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করবে স্ন্যাপড্রাগন ৮৬৫। প্রসেসরটির সাহায্যে ভিডিও ধারণ করা যাবে ৮কে রেজ্যুলেশনে।
স্ন্যাপড্রাগন ৭৬৫ ও স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের সাহায্যে ফোনে ধারণ করা যাবে ৪কে রেজ্যুলেশনের ভিডিও। প্রসেসর দুটি সাপোর্ট করবে ১৯২ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর।


পোশাক খাতকে ছাড়িয়ে যাবে আইটি
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য
বিস্তারিত
গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন
বিস্তারিত
নতুন আঙ্গিকে ফিরছে পিকাবু
দেশীয় ই-কমার্স সাইট পিকাবু ডট কম বন্ধ হচ্ছে না। বরং
বিস্তারিত
জিনগত ত্রুটি সারাবে প্রাইম এডিটিং
জিনগত ত্রুটি সারানোর জন্য নতুন একটি জিন এডিটিং প্রযুক্তি তৈরি
বিস্তারিত
টুইচে ৫৭২ ঘণ্টা গেম খেলে
ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে টানা সর্বোচ্চ সময় ধরে গেম খেলে রেকর্ড
বিস্তারিত
আরও বড় হচ্ছে আইফোনের ডিসপ্লে
অ্যাপল ২০২০ সালে বড় ডিসপ্লের আইফোন আনছে। আগামী বছরে আইফোনে
বিস্তারিত