ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্রমন্ত্রী

ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্কে টানাপোড়েন চলছে কিছুদিন ধরেই। প্রথমে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিল এরপর ভারতের লোকসভায় ও রাজ্যসভায় পাশ হয়েছে নাগরিকত্ব বিল। এই বিল নিয়ে অস্বস্তিতে আছে বাংলাদেশ। এই পরিস্থিতিতে হঠাৎ করেই পূর্বনির্ধারিত ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বিষয়টি বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বৃহস্পতিবার বিকেলেই পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরে যাওয়ার কথা ছিল।

ওই কর্মকর্তারা বলেন, ‘আগামী ১৪ ও ১৬ ডিসেম্বর যথাক্রমে আমাদের বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসের অনুষ্ঠান রয়েছে। ওইসময় তার দেশে থাকা জরুরি। সেজন্য ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী। জলবায়ু সম্মেলন উপলক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এখন মাদ্রিদে রয়েছেন। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও দেশে নেই। তিনি ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার শুনানির কারণে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থান করছেন। এসব পরিস্থিতি বিবেচনা করেই পররাষ্ট্রমন্ত্রী তার সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে, ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার বক্তব্যে বলেন, ‘প্রতিবেশী বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন না থামার কারণে তারা নাগরিকত্ব সংশোধনী বিলটি এনেছেন।’

তার এ বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি যে, এ ব্যাপারে যে কথা উঠেছে, সেগুলো সত্য না। আমাদের দেশে সংখ্যালঘু নির্যাতন, ধর্মীয় নির্যাতন হয় না। আমাদের দেশে ধর্ম যার যার কিন্তু উৎসব সবার।’ তিনি আরও বলেন, ‘আমাদের দেশে অন্য ধর্মের কেউ নির্যাতিত হয় না। সাম্প্রতিককালে বিদেশ থেকে আমাদের অনেক লোক দেশে ফিরে আসছে, তার কারণ হচ্ছে আমরা উন্নয়নের মহাসড়কে উঠেছি এবং এখানে সব ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ রয়েছে।’


পিতার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়ায়
বিস্তারিত
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন
২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এবার
বিস্তারিত
চিকিৎসকদের রোগী দেখার ফি নির্ধারণ
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক
বিস্তারিত
সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি
২০২১ সাল থেকেই সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা
বিস্তারিত
এ রায় রোহিঙ্গাদের বিজয়, বাংলাদেশেরও
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা
বিস্তারিত
স্বর্ণদ্বীপে অপারেশন বিজয় গৌরব’ প্রত্যক্ষ
স্বর্ণদ্বীপে সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ মহড়া ‘অপারেশন বিজয় গৌরব’ প্রত্যক্ষ করেছেন
বিস্তারিত