ন তু ন প্র কা শ না

বই : সুবাসিত জীবনের পথ

লেখক : মুহাম্মদ যাইনুল আবেদীন ইবরাহীম

সম্পাদক : সালমান মোহাম্মদ 

প্রচ্ছদ : আবুল ফাতাহ 

প্রকাশনী : মাকতাবাতুল বারি, ঢাকা

পরিবেশনা : মাকতাবাতুন নূর, বাংলাবাজার, ঢাকা

পৃষ্ঠা : ১৭৬

মুদ্রিত মূল্য : ২৪০ টাকা

  (৫০ শতাংশ ছাড়ে বিক্রিমূল্য ৭৫ টাকা মাত্র)

যোগাযোগ : ০১৭৯৬৪১২০১৫

 

রাসুল (সা.) এর দেখানো পথ সভ্য পৃথিবীর শ্রেষ্ঠ আদর্শ। তিনি মানবজীবনের প্রতিটি বাঁকে বাঁকে ছড়িয়ে দিয়েছেন সত্য ও সুন্দরের বিশুদ্ধ সুবাস। যে সুবাস গায়ে মেখে মোমিনদের জীবন হয় সুরভিত, পরিশুদ্ধ। প্রাত্যহিক জীবনের প্রতিটি কাজকর্ম, কথাবার্তা, ওঠবস, আচার-ব্যবহার, লেনদেনÑ এককথায় চুল আঁচড়ানো ও জুতা পরিধান থেকে শুরু করে সবকিছুতেই রয়েছে রাসুল (সা.) এর অনুপম আদর্শ। আল্লাহ তায়ালা এরশাদ করেন, ‘তোমাদের জন্য রয়েছে রাসুলুল্লাহর মাঝে উত্তম আদর্শ।’ (সূরা আহজাব : ২১)।

তাই সাহাবায়ে কেরাম তাঁর যাপিত জীবনের প্রতিটি কথাবার্তা, কাজকর্ম ও মৌন সমর্থনকে পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষণ করে রেখেছেন সাফল্যের আলোকবর্তিকা রূপে। কাল থেকে মহাকালের ইতিহাসে ওলামায়ে কেরাম হাদিসের অসংখ্য খেদমত আঞ্জাম দিয়েছেন। ‘সুবাসিত জীবনের পথ’ বাংলাভাষী পাঠকদের জন্য সেই খেদমতের সঙ্গেই একটি মূল্যবান সংযোজন। 

বোখারি-মুসলিমে বর্ণিত সদাচার ও শিষ্টাচার সংশ্লিষ্ট হাদিসগুলো সংকলন করেছেন শায়খ সুলাইমান বিন মুহাম্মাদ, যার নাম আল-লুবাব। তরুণ আলেম, লেখক, গবেষক ও আরবি ভাষার শিক্ষক, যাইনুল আবেদীন ইবরাহীমের দরদি হাতের কলমের ছোঁয়ায় কিতাবটি এক ভিন্ন মাত্রা পেয়েছে। ‘সুবাসিত জীবনের পথ’ বইটিতে তার নিষ্ঠা, শ্রম ও সততার প্রয়াস সুস্পষ্ট। শুধু অনুবাদই নয় বরং প্রতিটি হাদিসের সঙ্গে লেখক সর্বসাধারণের উপযোগী করে গল্পের মতো প্রাঞ্জল ও ঝরঝরে ভাষায় প্রয়োজনীয় আলোচনাও যুক্ত করেছেন। বইটি সদাচার, শিষ্টাচার, নিত্যপ্রয়োজনীয় দোয়া, জিকির, ফাজায়েল ও যুহদ সংক্রান্ত প্রায় আটানব্বইটি বিষয় সংবলিত এক অনবদ্য সংকলন। মুখস্থের সুবিধার্থে সবক’টি হাদিস এক মালায় গেঁথে বইয়ের শেষে যুক্ত করে দিয়েছেন। 

সম্প্রতি নারায়ণঞ্জের মদিনাতুল উলুম মাহমুদিয়া মাদ্রাসার এক অনুষ্ঠানে মোড়ক উন্মোচন হয়েছে বইটির। ইতোমধ্যেই বইটি বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে। ১১ ফর্মার এ বইটির প্রচ্ছদ বেশ চমৎকার ও দৃষ্টিনন্দন। এ জন্য প্রচ্ছদশিল্পী আবুল ফাতাহের প্রশংসা করতেই হয়। ভেতরের পাতাগুলোও বেশ উন্নত ও ঝকঝকে। বইটির আগাগোড়া সম্পাদনা করে দিয়েছেন লেখক, অনুবাদক ও বহু গ্রন্থের সম্পাদক সালমান মোহাম্মদ। বইটির মুদ্রিত মূল্য ধরা হয়েছে ২৪০ টাকা। ৫০ শতাংশ ছাড়ে বাজারে পাওয়া যাচ্ছে। 

আশা করি বইটি পাঠকের প্রাত্যহিক প্রতিটি কর্ম নবীর সুন্নত ও ইসলামি আদর্শে পরিচালিত করতে উৎসাহ জোগাবে। এর বহুল প্রচার ও মাকবুলিয়াত কামনা করি।

 

ি গোলাম রাজ্জাক কাসেমী


ফেসবুকে আজহারীর আবেগঘন স্ট্যাটাস
দেশের সবচেয়ে জনপ্রিয় ইসলামি বক্তা ড. মিজানুর রহমান আজহারী। তার
বিস্তারিত
ইজতেমায় মুসল্লিদের ঢল, আখেরি মোনাজাত
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শনিবার। ফজর নামাজের পর
বিস্তারিত
যেমন কর্ম তেমন ফল
আল্লাহ তায়ালা গোটা সৃষ্টিলোককে খুব সুন্দরভাবে সৃষ্টি করেছেন। তিনি সৃষ্টির
বিস্তারিত
ছামুদ জাতির গল্প এবং আমাদের
আদ জাতির পতনের পর তামাম আরব উপদ্বীপে শৌর্যশালী জাতি হিসেবে
বিস্তারিত
অনুসরণীয় আধ্যাত্মিক ব্যক্তিত্ব হজরত ফুলতলী
প্রত্যেক জাতি, গোত্র, সমাজ ও দেশে যুগে যুগে বহু ক্ষণজন্মা
বিস্তারিত
অসুস্থতায় হোক ঈমান বৃদ্ধি
প্রায় দুই মাস ধরে মায়ের অসুস্থতার পরিচর্যার জন্য ঢাকার আহ্ছানিয়া
বিস্তারিত