তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশে বাধা

সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল স্থলবন্দর দিয়ে বাংলাদেশি নাগরিকদের ভারতে প্রবেশ করতে দিচ্ছে না সে দেশের ইমিগ্রেশন বিভাগ।

বাংলাদেশ থেকে ভারত গমনেচ্ছুরা তামাবিল বন্দরে ইমিগ্রেশন শেষ করে ভারতের প্রবেশদ্বার ডাউকি সীমান্ত থেকে ফিরে আসছেন। শুক্রবার বৈধ কাগজপত্রধারী শতাধিক বাংলাদেশি এ কারণে ভারতে যেতে পারেননি।

পূর্বঘোষণা ছাড়াই ভারত এ সিদ্ধান্ত নেওয়ায় তাদের দূর্ভোগ-বিড়ম্বনা পোহাতে হচ্ছে। তবে বিদেশি নাগরকিরদের নিরাপত্তার স্বার্থেই ভারত এ সিদ্ধান্ত নিয়েছে বলে সে দেশের ইমিগ্রেশন বিভাগ তামাবিল ইমিগ্রেশন বিভাগকে জানিয়েছে।

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সে দেশে সংঘাতময় পরিস্থিতি বিরাজ করছে। আসাম, মেঘালয়, শিলংসহ অনেক এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

তামাবিল বন্দর সূত্র জানায়, বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে না পারলেও সে দেশ থেকে যারা আসতে চাচ্ছেন- তাদের কোনো সমস্যা হচ্ছে না। পাশাপাশি বন্দরে আমদানি-রপ্তানিও অনেকটা স্বাভাবিক রয়েছে।

তামাবিল বন্দরের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইমিগ্রেশন কর্মকর্তা সন্ধ্যায় বলেন, শুক্রবার ছুটির দিন হওয়ায় তামাবিল বন্দর হয়ে ভারতে গমনেচ্ছু যাত্রীর সংখ্যা অনেক বেশি ছিল। এদের মধ্যে বেশিরভাগই ছিলেন পর্যটক ও ব্যবসায়ী। সকাল থেকে শতাধিক বাংলাদেশি তামাবিলে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের উদ্দেশে রওয়ানা হন। কিন্তু ডাউকি সীমান্তের ইমিগ্রেশন থেকে তাদের বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারত। এ কারণে এই যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

তামাবিল বন্দরের ইমিগ্রেশন কর্মকর্তা আরো জানান, অস্থিতিশীল অবস্থার কারণে বিদেশি নাগরিকদের নিরাপত্তার কথা চিন্তা করে ভারত বাংলাদেশিদের তাদের দেশে এ মুহুর্তে প্রবেশ করতে দিচ্ছে না বলে সে দেশের ইমিগ্রেশন থেকে জানানো হয়েছে। এ ছাড়া কারফিউ থাকার কারণে শিলংসহ ভারতের বিভিন্ন শহরে আবাসিক হোটেল, দোকানপাটও বন্ধ রয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী শিলংয়ে শনিবার সন্ধ্যা পর্যন্ত কারফিউ জারি থাকবে। তবে কারফিউর এ সময়সীমা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। আর সেটা হলে তামাবিল বন্দর হয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশ আরো কয়েকদিন বন্ধ থাকতে পারে বলে।

তামাবিল স্থলবন্দরের সহকারি পরিচালক (ট্রাফিক) পার্থ ঘোষ জানান, লোকজন যেতে না পারলেও পণ্য আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে।

প্রসঙ্গত স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার আমন্ত্রকাল শুক্রবার দুপুরে তামাবিল হয়ে মেঘালয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফর স্থগিত করা হয়।


ট্রাম্পের বিরুদ্ধে মামলা করছে ইরান
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যুদ্ধাপরাধের
বিস্তারিত
চীনে ‘রহস্যজনক’ ভাইরাসে আক্রান্ত ১৭০০
চীনের মধ্যাঞ্চলের উহান শহরে 'রহস্যজনক' ভাইরাসে বহু মানুষ আক্রান্ত হয়েছে।
বিস্তারিত
বিলাসবহুল হোটেলের ‘হাই প্রোফাইল’ মধুচক্রে
ভারতের স্বপ্ননগরী মুম্বাইয়ের অভিজাত এলাকায় তিন তারা হোটেলের আড়ালে চলা
বিস্তারিত
সিনেটে ট্রাম্পের অভিশংসন ট্রায়াল শুরু
যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টকে তার পদ থেকে সরিয়ে দেয়ার ব্যাপারে বিচারকার্যে
বিস্তারিত
‘যুদ্ধ প্রতিরোধে’ সংলাপ চায় ইরান:
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তিনি যুদ্ধ এড়িয়ে যেতে চান।
বিস্তারিত
ইমরান খানকে আমন্ত্রণ জানাচ্ছে ভারত
ভারতে শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে
বিস্তারিত