ঢাবিতে ডাকসু নেতার উদ্যোগে বুদ্ধিজীবী মঞ্চ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) পরিবারের নিহত শহীদদের স্মৃতিতে স্থাপন করা হয়েছে ‘বুদ্ধিজীবী মঞ্চ’। ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে প্রথমবারের মতো এই মঞ্চ স্থাপন করা হয়। 

শনিবার (১৪ ডিসেম্বর) মহান বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসিতে এ মঞ্চ স্থাপন করা হয়।

এদিন সন্ধ্যায় নিরবতা পালনের মাধ্যমে বুদ্ধিজীবীদের স্মরণ করেন ডাকসু নেতারা। এ সময় উপস্থিত ছিলেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী (সাদি), সদস্য নজরুল ইসলাম, তিলত্তমা শিকদার, ফরিদা পারভীন প্রমুখ। 

এ সময় ঢাবি ছাত্রলীগের সভাপতি ও সিনেট সদস্য সনজিত চন্দ্র দাস ও ঢাবি শিক্ষক আ ক ম জামাল উদ্দিনও উপস্থিত ছিলেন।     

এর পরই মঞ্চে এসে নিরবতা পালনের মাধ্যমে বুদ্ধিজীবীদের স্মরণ করেন তুরস্কের নাগরিক ও ঢাবির আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ছাত্র অমিত ডলার। 

২৮ বছর পর সচল পাওয়া ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক বলেন, দুঃখজনক হলেও সত্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ হওয়া ২০ জন শিক্ষকের তালিকা সম্পর্কেও অনেকে অজানা। ডাকসুর উদ্যোগে আয়োজিত এ মঞ্চে শহীদ শিক্ষকদের তালিকা ও তারা কোন বিভাগে কর্মরত ছিলেন, সেটিও দেয়া হয়েছে। আরো রয়েছে বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা (প্রাথমিক পর্যায়), তাদের জন্ম-মৃত্যু এবং জন্মস্থান সংযুক্ত করা হয়েছে। 

তিনি আরো বলেন, আমরা প্রথমে এটি শুরু করেছি। ভবিষ্যতে আরো বড় পরিসরে কেউ এই কাজটি এগিয়ে নিয়ে যাবেন সেই প্রত্যাশা করেন সাদ বিন কাদের। 

পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের হাতে নিহত শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে প্রথমবারের মতো তাদের নাম (প্রথম পর্যায়ে সংগৃহীত) সংবলিত এই অস্থায়ী বুদ্ধিজীবী মঞ্চ তৈরি করা হয় টিএসসির পায়রা চত্ত্বরে। 

এতে ঢাবির ২০ জন শহীদ বুদ্ধিজীবী শিক্ষকের ছবিসহ ঢাবির পরিবারের নিহত ৪৬৯ জন শহীদের তালিকা অন্তর্ভুক্ত করা হয় বলে জানান সাদ বিন কাদের।


তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে
ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের
বিস্তারিত
রিট খারিজ, দুই সিটির ভোটে
ঢাকা দুই সিটিতে ভোটার তালিকা হালনাগাদ না করায় ঢাকার উত্তর
বিস্তারিত
শেখ হাসিনার ওপর আস্থা ৮৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দেশব্যাপী জরিপ কার্যক্রম পরিচালনা করে রিসার্চ
বিস্তারিত
ইসিতেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই:
নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য
বিস্তারিত
গোপীবাগে আ.লীগ-বিএনপির সংঘর্ষে সাংবাদিক আহত
গোপীবাগে নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগ এবং বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ
বিস্তারিত
সাকিবের জন্য নিজে রান্না করে
ক্রীড়ামোদি হিসেবে বরাবরই জনপ্রিয় বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিস্তারিত