অসহায় মেধাবীদের দিকে খেয়াল রাখুন: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সরকার দেশে মান সম্মত শিক্ষা নিশ্চিতে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দক্ষ মানবসম্পদ গড়া সম্ভব।

শনিবার (১৮ জানুয়ারি) বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে নবাগত ছাত্র-ছাত্রীদের ‘স্প্রিং-২০২০’ সেমিষ্টারের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

আনিসুল হক বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ, শিক্ষকমণ্ডলী, ছাত্র-ছাত্রীসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় একটি বিশেষ অবস্থান অর্জন করেছে। বলেন, ১০ বছরের শিক্ষাজীবন শেষ করে একজন শিক্ষার্থী কলেজ ও এরপর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয় হলো জ্ঞানার্জন, জ্ঞানচর্চা ও জ্ঞানসৃষ্টির প্রতিষ্ঠান। জীবনে সফল হতে হলে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়গুলোকে জ্ঞানার্জন জ্ঞানচর্চা ও জ্ঞানসৃষ্টিতে কাজে লাগাতে হবে। জীবনে সফলতা-স্বপ্নপূরণে প্রত্যেককে অদম্য ইচ্ছাশক্তি অধ্যবসায়ী হতে হবে।

আইনমন্ত্রী বলেন, আজকের শিক্ষার্থীরা আগামীদিনে দেশ পরিচালনা করবেন। সেজন্য তাদেরকে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের প্রস্তুত করতে হবে। তিনি বলেন, দেশে সকলের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। যাতে করে দেশের প্রান্তিক জনগোষ্ঠী, ধনী-দরিদ্র সকলে সমমানের শিক্ষাব্যবস্থায় গড়ে ওঠে। আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন দক্ষ মানবসম্পদ। সেলক্ষ্যে পূরণে সরকার কাজ করছে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের নৈতিক, সৃজনশীল ও দেশপ্রেমের শিক্ষায় গড়ে উঠতে হবে। যাতে করে তারা রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়ন ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের প্রস্তুত করতে পারেন।

তিনি বলেন, সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দক্ষ মানবসম্পদ গড়া সম্ভব। আমাদের দেশে শিক্ষাব্যবস্থায় বিদ্যমান বৈষম্য দূরীকরণে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য ২০১০ সালে সবার কাছে গ্রহণযোগ্য একটি শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। বিশ্বের সঙ্গে তালমিলিয়ে দেশকে প্রস্তুত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে চলেছে।

আইনমন্ত্রী বলেন, কোনো মেধাবী শিক্ষার্থীর পড়াশুনা যেন অর্থের অভাবে শেষ না হয় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। মেধাবীদের বৃত্তিপ্রদান ও মুক্তিযোদ্ধার সন্তানেদের ক্ষেত্রে বিশেষ সূযোগ চালুর জন্য মন্ত্রী নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রসংসা করেনে। তিনি বলেন, মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বিশেষ সূযোগ চালুর মাধ্যমে নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশের শ্রেষ্ঠসন্তান মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান দেখিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির স্ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন প্রমুখ।


পিলখানা হত্যাকাণ্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা
পিলখানা ট্র্যাজেডির ১১ বছর আজ মঙ্গলবার। ২০০৯ সালের ২৫ ও
বিস্তারিত
হজ প্যাকেজ-এর খসড়ার মন্ত্রিসভার অনুমোদন
‘হজ প্যাকেজ ১৪৪১ হিজরি/২০২০ খ্রিস্টাব্দ’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
বিস্তারিত
বিদ্যুৎ-জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ
দেশে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও
বিস্তারিত
১৫ দিনের রিমান্ডে পাপিয়া দম্পতি
তিন মামলায় বহিষ্কৃত যুব মহিলা লীগ নেত্রী শামীমা নুর পাপিয়া
বিস্তারিত
সীমান্তে চোরাচালান রোধে সজাগ থাকুন:
সব ধরনের লোভ-লালসার ঊর্ধ্বে উঠে সীমান্তে চোরাচালান রোধে সর্বদা সজাগ
বিস্তারিত
সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) প্রস্তাবনা অনুযায়ী সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ
বিস্তারিত