সিরাজগঞ্জে পুনঃখননে যৌবন ফিরে পাচ্ছে বিলসূর্য্য নদী

সিরাজগঞ্জে বিলসূর্য্য নদীর পুনঃখনন কাজ চলছে- আলোকিত বাংলাদেশ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সেই বিলসূর্য্য নদী পুনঃখনন প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড এই প্রকল্প কাজ শুরু করেছে। এতে এ নদীর হারানো যৌবন ফিরে আসায় এলাকাবাসীর মধ্যে আনন্দের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়নে নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠান চলতি মাসের প্রথম থেকে এই নদীর পুনঃখননের কাজ শুরু করা হয়। এ উপজেলার এনায়েতপুর হেলিপ্যাড থেকে রতন দিয়ার ত্রিমোহনী পর্যন্ত প্রায় সাড়ে ১৩ কিলোমিটার নদী বেকু মেশিন দিয়ে পুনঃখননের কাজ চলছে। তবে সিডিউল ভিত্তিতে এ প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে কিনা তা নিয়ে এলাকায় গুঞ্জনও রয়েছে। এ প্রকল্পের কাজ শেষ হলে শুকনো মৌসুমে নদীতে পানি থাকবে এবং মুক্ত জলাশয়ে দেশী মাছের অভয়াশ্রম গড়ে উঠবে।

স্থানীয় কৃষি কর্মকর্তারা বলছেন, এ নদীর পুনঃখনন কাজ শেষ হলে বিশেষ করে কৃষি আবাদি জমিতে পানি সেচ সুবিধা বাড়বে। এতে প্রায় ৬ হাজার হেক্টর কৃষিজমিতে বিভিন্ন ফসলের আবাদে সেচ সুবিধাও বৃদ্ধি পাবে।

এদিকে নদীটি উপজেলা সদরের পূর্ব পাশ দিয়ে বয়ে যাওয়া ফুলজোড় নদীর শাখা বিলসূর্য্য নদী এক সময় চলমান ছিল। পানি থাকত বছরের সব সময়। নদীতে মিলতো দেশীয় বিভিন্ন জাতের মাছ। স্থানীয়দের আনন্দের এ নদী কচুয়া নদী হিসেবে পরিচিত ছিল। এ নদী উপজেলা সদরের সাথে পশ্চিমাঞ্চলের ৫টি ইউনিয়নের মূল নদীপথের যোগাযোগ ব্যবস্থা ছিল সে সময়।

ওই নদী এলাকায় ইউনিয়নগুলো হলো, বড়পাঙ্গাসী, কয়ড়া, মোহনপুর, উধুনিয়া ও বাঙ্গালা। কালের কবলে পড়ে নদীটি তলদেশ ভরাটে গভীরতা কমে যায়। তিন যুগেরও বেশি সময় ধরে এই নদীটি এমন অবস্থা ছিল। এ নদীর খনন কাজ শেষ হলে নদীটির হারানো যৌবন ফিরে পাবে এবং এলাকায় পূর্বের পরিচিতি ফিরে পাবে।

এ বিষয়ে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, এ প্রকল্প বাস্তবায়নে কোন অনিয়ম দুর্নীতির আশ্রয় নেয়ার সুযোগ নেই। আগামী জুন মাসের মধ্যে ওই নদীর পুনঃখননের কাজ শেষ হবে বলে তিনি উল্লেখ করেন।


প্রথম আলো সম্পাদকের জামিন
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর
বিস্তারিত
একই পরিবারের দগ্ধ আটজনের একজনের
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলায় গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ নুরজাহান বেগম (৬০) নামে
বিস্তারিত
চীনা নাগরিককে রংপুর মেডিক্যালের করোনা
নীলফামারীর সৈয়দপুরে উত্তরা ইপিজেডে কর্মরত এক চীনা ব্যক্তিকে অসুস্থ অবস্থায়
বিস্তারিত
২৪ স্কুলে তালা ঝুলিয়ে পিকনিকে
বরিশালের গৌরনদী উপজেলার ২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রেখে শিক্ষকদের
বিস্তারিত
চীন ফেরত দুই শিক্ষার্থী হবিগঞ্জ
চীন ফেরত দুজন শিক্ষার্থী হবিগঞ্জ ও বরগুনার হাসপাতালে ভর্তি হয়েছেন।
বিস্তারিত
গ্যাসলাইন বিস্ফোরণ: একই পরিবারের ৮
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলায় গ্যাসলাইন বিস্ফোরণে একই পরিবারের আটজন দগ্ধ হয়েছেন।
বিস্তারিত