হাতপাখার মেয়র প্রার্থী আব্দুর রহমানের ২৯ দফা ইশতেহার

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ২৯ দফা ইশতেহার ঘোষণা করেছেন ইসলামী আন্দোলন তথা হাতপাখা প্রতিকের মেয়র প্রার্থী আলহাজ আব্দুর রহমান।

ইশতেহারের কর্মসূচিগুলো বাস্তবায়নের মাধ্যমে এবং সবার সহযোগিতা নিয়ে ঢাকা দক্ষিণ সিটিকে জনদুর্ভোগমুক্ত একটি উন্নত ও আন্তর্জাতিক মানসম্পন্ন শান্তির নগরী হিসেবে সুপ্রতিষ্ঠিত করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ইশতেহার ঘোষণা করা হয়।

এ সময় ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ বলেন, বিগত নির্বাচনগুলো স্বচ্ছ, নিরপেক্ষ ও জবাবদিহিমূলক না হওয়ায় এখনো জনমনে শঙ্কা, সংশয়, উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে। এ নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তারপরও চরমোনাই পীরের নেতৃত্বাধীন দলের সিদ্ধান্ত অনুযায়ী আমরা  দুই সিটিতেই প্রার্থী দিয়েছি।

এক প্রশ্নের জবাবে মহাসচিব বলেন, ইভিএমে শুভঙ্করের ফাঁকি আছে। জাল-জালিয়াতি বেশি হতে পারে।

তিনি বলেন, বিশ্বের উন্নত দেশগুলো ইভিএম থেকে মুখ ফিরিয়ে নিয়ে তা বন্ধ করে দিয়েছে। এদেশে নতুন করে ইভিএম আমদানি করা হয়েছে চক্রান্ত ও ষড়যন্ত্র করার জন্য। তবে দেশবাসী সতর্ক ও সজাগ থাকলে কোনো চক্রান্ত ও ষড়যন্ত্র করে কেউ পার পাবে না।

২৯ দফা ইশতেহারে আছে- সিটি করপোরেশনের সব ক্ষেত্রে শুধু দুর্নীতি দমন নয়, দুর্নীতি মূলোৎপাটন কর্মসূচি গ্রহণ; ভেজালমুক্ত খাদ্য, বিশুদ্ধ পানি সরবরাহ ও ইনসাফপূর্ণ বাজার নিয়ন্ত্রণ; নগর উন্নয়ন বিশেষজ্ঞ কমিটি গঠন; ‘ইউটিলিটি সার্ভিস’ তথা নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ; জনজীবনকে শঙ্কামুক্ত ও নিরাপদ রাখার ব্যবস্থা গ্রহণ; শ্রমিকের প্রকৃত মর্যাদা ও ন্যায্য অধিকার প্রতিষ্ঠা; নারীর মর্যাদা সমুন্নত রাখার ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব প্রদান; গরিব-দুঃখী অসহায় ব্যক্তিদের জন্য সুদমুক্ত ঋণ প্রদান; যানজট নিরসনকরণ; সংখ্যালঘুদের সার্বিক অধিকার নিশ্চিতকরণ; ধর্মীয় ও রাজনৈতিক সম্প্রীতি প্রতিষ্ঠা; সিটি কর্পোরেশনের স্বার্থ ও আমানত রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব প্রদান; ব্যবসায়িক কর্মকাণ্ড গতিশীল ও নিরাপদ রাখার ব্যবস্থা গ্রহণ; মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণ।

ইশতেহারে আরও রয়েছে- ক্রীড়া ও সংস্কৃতির বিকাশ; ‘ক্লিন ঢাকা গ্রিন ঢাকা’; নগরীর জলাবদ্ধতা দূরীকরণ; রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ির নিবন্ধন ফি মওকুফ; হকারদের জন্য স্থায়ী বরাদ্দ ও ভ্রাম্যমাণ হকারদের পরিচয়পত্র প্রদান; বিশ্বের বৃহত্তম নর্দমা খ্যাত বুড়িগঙ্গাকে পরিচ্ছন্ন নদীতে পরিণতকরণ; পথিক এবং ভ্রাম্যমাণ মানুষের জন্য নতুন স্যানিটারি টয়লেট নির্মাণ করা; সভা-সমাবেশ করার জন্য ২০টি মাঠ বরাদ্দ; সুস্বাস্থ্য রক্ষায় সুপেয় পানির প্রয়োজন পূরণে প্রতিটি থানায় ১টি করে গভীর নলকূপ স্থাপন; ৩০% হোল্ডিং ট্যাক্স কমানো; সিএনজি  লাইসেন্স ফি অর্ধেক করা; প্রতিটি থানায় ১টি করে খেলার মাঠের ব্যবস্থা; ধূলা-ধোঁয়া, মশা, জলাবদ্ধতা ও যানজট নিরসনের লক্ষ্যে টাস্কফোর্স গঠন; সিটি কর্পোরেশন আওতাধীন ছোট-বড় সকল রাস্তা-ঘাট, পানির লাইন, ক্যাবল লাইন, ইলেক্ট্রিক লাইন, সুয়ারেজ লাইন ও আইল্যান্ডগুলো আন্তর্জাতিক মানসম্মত করা এবং ক্ষুদে টোকাইদের পুনর্বাসন কেন্দ্র নির্মাণ। 

ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমানের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- দলের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, মহানগর দক্ষিণে সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, দক্ষিণ সিটির নির্বাচন সমন্বয়কারী আব্দুল আউয়াল মজুমদার প্রমুখ।


পাপিয়াকে নিয়ে যা বললেন আসিফ
দেশ-বিদেশের নানান বিষয় নিয়ে প্রায়ই ফেসবুক পেজে নিজের মন্তব্য বা
বিস্তারিত
পাবনা পৌর মেয়রের আওয়ামী লীগে
পাবনা পৌরসভার মেয়র কামরুল হাসান মিন্টু আওয়ামী লীগে যোগদান করেছেন।
বিস্তারিত
‘পাপিয়ার পরিচয় যাই হোক, পাপের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
বিস্তারিত
‘পাপিয়ার সাথে আমার কোনো ব্যবসা
বহিষ্কৃত যুব মহিলা লীগ নেত্রী শামীমা নূর পাপিয়াকে নিয়ে ফেইসবুকে
বিস্তারিত
দেশে এখন ত্রাসের রাজত্ব চলছে
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার নিজেদের ক্ষমতাকে
বিস্তারিত
পাপিয়া পিউকে যুব মহিলা লীগ
নানা অপকর্ম ও অসামাজক কাজে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার নরসিংদী
বিস্তারিত