উচ্চগতির দুটি ওয়্যারলেস রাউটার আনল হুয়াওয়ে

স্মার্ট ইকোসিস্টেমের অংশ হিসেবে বাসা ও প্রতিষ্ঠানে ব্যবহার উপযোগী উচ্চ গতিসম্পন্ন দুটি ওয়্যারলেস রাউটার নিয়ে এসেছে হুয়াওয়ে। এতে থাকছে ১২০০ এমবিপিএস পর্যন্ত গতিসুবিধা। রাউটার দুটির বিশেষত্ব হলো এলডিপিসি প্রযুক্তি। এ প্রযুক্তির ফলে নেটওয়ার্ক রেঞ্জের মধ্যে এক বা একাধিক পুরু দেয়াল থাকলেও ইন্টারনেটের গতি ব্যাহত হবে না। 
সম্প্রতি দেশের বাজারে নিয়ে আসা রাউটার দুটি হুয়াওয়ে অনুমোদিত সব ব্র্যান্ডশপে পাওয়া যাচ্ছে। হুয়াওয়ে রাউটার ডব্লিউএস ৩১৮ এন (দুই অ্যান্টেনা) ও ডব্লিউএস ৫২০০ (চার অ্যান্টেনা) নামের এ রাউটার দুটিতে থাকছে প্যারেন্টাল কন্ট্রোল, ডিভাইস ম্যানেজমেন্ট, ওয়াইফাই টাইমারসহ দরকারি সব ফিচার। রাউটার দুটিতে সবসময় একইরকম গতি পাওয়া যাবে ফলে গতি হ্রাসের সমস্যা থাকবে না। 
চার অ্যান্টেনার রাউটারটিতে ১ গিগাহার্জের ২৮ ন্যানোমিটারের একটি চিপসেট ব্যবহার করা হয়েছে। চিপসেটটি ২৮ ন্যানোমিটারের হওয়ায় উচ্চগতির পারফরম্যান্স পাওয়া যাবে। দ্বিতীয় প্রজন্মের ডুয়াল ব্যান্ডের ওয়্যারলেস এ রাউটারটিতে স্পিড পাওয়া যাবে ১২০০ এমবিপিএস পর্যন্ত। এলডিপিসি প্রযুক্তির এ রাউটারে একসঙ্গে ৫ গিগাহার্জ ও ২.৪ গিগাহার্জের সিগন্যাল পাওয়া যাবে।
হুয়াওয়ের ৫ ডিবিআই এর দুই অ্যান্টেনার রাউটারটিতে সিগন্যাল পাবে ৩০০ এমবিপিএস। এর ফ্রিকোয়েন্সি ২.৪ গিগাহার্জ। এলডিপিসি প্রযুক্তি ব্যবহার করায় দুটি দেয়াল ভেদ করলেও রাউটারটিতে গতি পাওয়া যাবে ৬৪.৫ এমবিপিএস। আর অন্য প্রযুক্তির তুলনায় এলডিপিসি ইন্টারনেটের গতিও বৃদ্ধি করবে ৫০ শতাংশ।
মোবাইল অ্যাপ দিয়ে রাউটার দুটি নিয়ন্ত্রণের পাশাপাশি এতে রয়েছে স্মার্ট হোম লিংক টেকনোলজি, মাসভিত্তিক অ্যাকটিভিটি রিপোর্ট পাওয়ার সুবিধা। 
বাংলাদেশের বাজারে চার অ্যান্টেনার রাউটারটির দাম রাখা হয়েছে ৩৮৯৯ টাকা এবং দুই অ্যান্টেনার রাউটারটির দাম রাখা হয়েছে ১৯৫০ টাকা। 
নিরবচ্ছিন্ন এআই জীবনব্যবস্থার জন্য স্মার্টফোন কেন্দ্রিক ‘১+৮+এন’ নামে কৌশলগত নতুন পরিকল্পনা হাতে নিয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ। এর ফলে সব অপারেশনের কেন্দ্রবিন্দু হিসেবে থাকবে স্মার্টফোন। ‘৮’ প্রতীক দ্বারা আটটি সহায়ক ডিভাইস, যেমনÑ এআই স্পিকারস, ট্যাবলেটস, পিসি, ওয়্যারেবলস, কানেক্টেড ভেহিক্যালস, এরআর/ভিআর, স্মার্ট ইয়ারফোনস এবং স্মার্ট স্ক্রিনস বোঝানো হয়েছে। আর ‘এন’ দ্বারা স্মার্ট ইকো-সিস্টেমের অসংখ্য আইওটি ডিভাইগুলোর সংমিশ্রণকে বোঝায়। হুয়াওয়ের পূর্ণাঙ্গ ইকো-সিস্টেম চালু হলে এ তিনটির সমন্বিত রূপে মানুষের লাইফস্টাইল আরও সহজ হয়ে উঠবে। 


বাংলাদেশে ই-স্ক্যান অ্যান্টিভাইরাসের ১০ বছর
ই-স্ক্যান বাংলাদেশের ১০ বছর পূর্তি উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর
বিস্তারিত
সৌরজগতের প্রান্ত থেকে তোলা পৃথিবীর
সৌরজগতের সীমান্ত থেকে ভয়েজার-১ এর তোলা পৃথিবীর একমাত্র ছবি ‘পেল
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল ইন্টারন্যাশনাল কনফারেন্স
ঢাকায় হয়ে গেল দুই দিনব্যাপী দ্বিতীয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইবার
বিস্তারিত
প্রযুক্তি দিয়ে লড়ছে চীন
জনগণের গতিবিধি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য চীন যে প্রযুক্তি তৈরি
বিস্তারিত
চট্টগ্রামে বিডিজবস কারিগরি চাকরি মেলায়
চট্টগ্রামের জিইসি কনভেনশন হলে হয়ে গেল দুই দিনব্যাপী বিডিজবস কারিগরি
বিস্তারিত
ডিজিটাল রেভিনিউ মোবিলাইজেশন নিয়ে আলোচনা
সম্প্রতি শেষ হওয়া সফটএক্সপোর প্রথম দিন ‘ইমপ্লিমেন্টেশন অব ডিজিটাল রেভিনিউ
বিস্তারিত