সিরিয়ায় হামলা, ৪০ সেনা সদস্য নিহত

বিদ্রোহী নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে সরকারি বাহিনীর ওপর হামলায় অন্তত ৪০ সেনা সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮০ জন। গতকাল বৃহস্পতিবার এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের মিত্র রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮০ জন।

তবে বিদ্রোহীদের জোট ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের মুখপাত্র নাজি আল মুস্তফা সিরিয়ার বার্তা সংস্থা এবং রুশ সরকারের দাবি অস্বীকার করেছেন।

তিনি বলেন, এই ধরনের কোনো হামলার ঘটনা ঘটেনি।  এই সপ্তাহের শুরুতে তাদের ওপর হামলা চালানোর জবাবে একবারই সরকারি বাহিনীর ওপর পাল্টা হামলা চালানো হয়।

সিরিয়ার গৃহযুদ্ধে বিদ্রোহীদের সর্বশেষ অবস্থান রয়েছে ইদলিবে। সম্প্রতি সেখানে অভিযান জোরালো করে রাশিয়া ও সিরিয়ার সেনা সদস্যরা। এর জেরে গত কয়েক সপ্তাহে এই অঞ্চল ছেড়ে পালিয়েছে লাখ লাখ মানুষ।

সানা জানিয়েছে, এরই মধ্যে ওই অঞ্চলে সামরিক শক্তি বাড়ানো হয়েছে এবং সন্ত্রাসীরা যাতে সামনে এগোতে না পারে তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে মস্কো বলছে, বিভিন্ন গ্রুপের বিদ্রোহীরা সাম্প্রিতক হামলায় জড়িত। তাদের দাবি, সিরিয়ার সরকারি বাহিনীর প্রতিরোধে অন্তত ৫০ জন বিদ্রোহী নিহত ও অপর ৯০ জন আহত হয়েছে।

গত ৫ আগস্ট সিরিয়ার সামরিক বাহিনী বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর ঘোষণা দিয়েছিল। সিরিয়ায় তৎপর বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সর্বশেষ ঘাঁটি হচ্ছে ইদলিব।  


করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার
অবশেষে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করেছে মার্কিন গবেষকরা। আবিষ্কৃত ওষুধ
বিস্তারিত
ট্রাম্পের সফর ঘিরে ভারতে ভয়াবহ
ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই সফরের
বিস্তারিত
হুবেইয়ে নতুন ১০০, মৃতের সংখ্যা
প্রাণঘাতী করোনাভাইরাসে দিন দিন মৃতের সংখ্যা বেড়েই চলেছে। চীনের হুবেই
বিস্তারিত
করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৬৬৯
প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১
বিস্তারিত
এই হলো করোনাভাইরাস
চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা
বিস্তারিত
করোনা ভাইরাসে ইউরোপে প্রথম মৃত্যু
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম ইউরোপের দেশ ফ্রান্সে এক নারীর
বিস্তারিত