হাতপাখার মেয়র প্রার্থী মাওলানা মাসউদের ৩৭ দফা ইশতেহার

দুর্নীতি ও দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়তে ৩৭ দফা ইশতেহার ঘোষণা করেছেন উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ। বিজয়ী হলে অগ্রাধিকার ভিত্তিতে ২৫ দফা অঙ্গীকার বাস্তবায়নেরও ঘোষণা দেন তিনি।

রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ইশতেহার ঘোষণা করা হয়।

এ সময় ভোটারদের উদ্দেশে মাওলানা মাসউদ বলেন, নগরজীবনে স্বস্তি, শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঢাকা উত্তর সিটিতে ইসলামী আন্দোলনের আমির, পীরসাহেব চরমোনাই মনোনীত মেয়রপ্রার্থী হিসেবে আমি প্রতিদ্বন্দ্বিতা করতে আপনাদের কাছে এসেছি। আমাকে হাতপাখা মার্কায় ভোট দিয়ে উত্তর সিটির সার্বিক উন্নয়ন ও দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়ার সুযোগ দিন। 

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলনের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন, গত ৪৮ বছরে বারবার নৌকা ও ধানের শীষের প্রার্থীদের বিজয়ী করে জনগণের তিক্ত অভিজ্ঞতা হয়েছে। তারা বর্তমান অবস্থার পরিবর্তন চায়। সুষ্ঠু ভোট হলে ইনশাআল্লাহ আমাদের হাতপাখার দুই প্রার্থী মেয়র হিসেবে বিজয়ী হবেন।

চরমোনাই পীর আরও বলেন, বর্তমান সরকার ও নির্বাচনের কমিশনের (ইসি) অধীনে বিগত বিভিন্ন নির্বাচনের অভিজ্ঞতায় এবারের সিটি নির্বাচন নিয়ে জনমনে চরম অনিশ্চয়তা আছে। বিভিন্ন প্রার্থীদের ওপর হামলার ঘটনা ঘটছে। আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনকে সুষ্ঠু, স্বচ্ছ ও জনগণের ভোটাধিকার নিশ্চিত করার জন্য ইসিকে অনুরোধ জানান তিনি। অন্যথায় যে পরিস্থিতি সৃষ্টি হবে তার দায় সরকার ও ইসিকেই নিতে হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন চরমোনাই পীর।

৩৭ দফা ইশতেহারে শেখ ফজলে বারী মাসউদ সিটি করপোরেশনকে গতিশীল ও সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে মেট্রোপলিটন গভর্নমেন্ট বা নগর সরকার গঠন করার প্রয়োজনীয়তা তুলে ধরেন। দুটি অংশে বিভক্ত ইশতেহারের প্রথমাংশে ডিএনসিসিতে সুশাসন প্রতিষ্ঠার জন্য ৬ দফা নীতিগত প্রস্তাব এবং দ্বিতীয় অংশে ঢাকার বর্তমান অবস্থা তুলে ধরে তা নিরসনের জন্য ৩১ দফা কর্মসূচি তুলে ধরা হয়েছে।

নীতিগত প্রস্তাবনার মধ্যে রয়েছে- দুর্নীতিমুক্ত করা; স্বচ্ছতা আনয়ন; জবাবদিহি; শ্বেতপত্র প্রকাশ; নগর বিশেষজ্ঞ কমিটি গঠন এবং নগর সরকার গঠন করা।

ঢাকার সমস্যা ও নিরসনে প্রস্তাবনার মধ্যে রয়েছে- বায়ুদূষণ মুক্ত করা; পানি সমস্যার সমাধান; নদীদূষণ মুক্ত করা; শব্দদূষণ মুক্ত করা; দূষণ নিয়ন্ত্রণ বোর্ড গঠন; খাদ্যে ভেজাল রোধ; পরিকল্পিত ঢাকা গড়া; যানজট নিরসন; ওয়ার্ডভিত্তিক পরিকল্পনা গ্রহণ; বিল্ডিং কোডের যথাযথ অনুসরণ করা; দুর্যোগ-সহিষ্ণু নগর গড়া; বাসা ভাড়া নিয়ন্ত্রণ; স্মার্ট পার্কিংয়ের ব্যবস্থা; ফুটপাত দখলমুক্ত করা; পাবলিক টয়লেট সমস্যার সমাধান; রাস্তাঘাটের উন্নয়ন; বস্তি সমস্যার সমাধান; মাদক মুক্ত করা; খালগুলো দখলমুক্ত করা; মাঠ ও পার্ক দখলমুক্ত করা ও জলাবন্ধতা নিরসন করা।

আরও প্রস্তাবনা হচ্ছে- নগর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা; সিটিজেন চার্টার প্রদর্শন ও বাস্তবায়ন; হকার ও ছিন্নমূল শিশুদের পুনর্বাসন; নারীবান্ধব গণপরিবহণ; নাগরিকদের নৈতিক উন্নয়ন; জাকাত বোর্ড গঠন এবং সামাজিক নিরাপত্তা বলয় তৈরি করা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ ইউনুছ আহমাদ, রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান ও মাওলানা গাজী আতাউর রহমান, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আব্দুল কাইয়ুম, ঢাকা উত্তরের সেক্রেটারি মাওলানা আরিফুল ইসলাম প্রমুখ।

এদিকে কৃষক শ্রমিক পার্টি (কেএসপি) নামের নতুন একটি সংগঠন হাতপাখার প্রার্থীদের পক্ষে সমর্থন দিয়েছে। মাওলানা মাসউদের ইশতেহার ঘোষণার সংবাদ সম্মেলনে কেএসপির সাধারণ সম্পাদক ড. মোজাহেদুল ইসলাম মুজাহিদ এ সমর্থনের কথা জানান।


পাপিয়াকে নিয়ে যা বললেন আসিফ
দেশ-বিদেশের নানান বিষয় নিয়ে প্রায়ই ফেসবুক পেজে নিজের মন্তব্য বা
বিস্তারিত
পাবনা পৌর মেয়রের আওয়ামী লীগে
পাবনা পৌরসভার মেয়র কামরুল হাসান মিন্টু আওয়ামী লীগে যোগদান করেছেন।
বিস্তারিত
‘পাপিয়ার পরিচয় যাই হোক, পাপের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
বিস্তারিত
‘পাপিয়ার সাথে আমার কোনো ব্যবসা
বহিষ্কৃত যুব মহিলা লীগ নেত্রী শামীমা নূর পাপিয়াকে নিয়ে ফেইসবুকে
বিস্তারিত
দেশে এখন ত্রাসের রাজত্ব চলছে
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার নিজেদের ক্ষমতাকে
বিস্তারিত
পাপিয়া পিউকে যুব মহিলা লীগ
নানা অপকর্ম ও অসামাজক কাজে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার নরসিংদী
বিস্তারিত