রিট খারিজ, দুই সিটির ভোটে বাধা নেই

ঢাকা দুই সিটিতে ভোটার তালিকা হালনাগাদ না করায় ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনী তফসিলের বৈধতা চ্যালেঞ্জ এবং ভোট স্থগিত চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। ফলে ঘোষিত তফসিল অনুযায়ী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটির ভোটগ্রহণে কোনো বাধা রইল না।

রোববার (২৬ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুরুস সাদিক, নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ড. মো. ইয়াসিন খান ও ব্যারিস্টার শানজানা ইয়াসিন খান।

এর আগে বুধবার ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ এবং নির্বাচন স্থগিত চেয়ে এ রিট আবেদন করা হয়েছিল। রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, আইন সচিব, ঢাকার দুই সিটির রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট পাঁচজনকে বিবাদী করা হয়।

এরপরের দিন বৃহস্পতিবার রিটের বিষয়ে শুনানি করতে গেলে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. নুরুস সাদিক বলেন, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল রিটের বিষয়ে শুনানি করবেন।

এ বিষয়ে তখন আদালত আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, নির্বাচনের বিষয়ে করা জরুরি এবং গুরুত্বপূর্ণ রিট রোববার শুনানির জন্য কার্যতালিকায় শীর্ষে থাকবে। আজ সেই রিটের শুনানি খারিজ করেন আদালত।


প্রাথমিকে নিয়োগ পাচ্ছেন আরও ১৮
শিগগিরই সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৮ হাজার ১৪৭ জন
বিস্তারিত
ঘুষের মামলা থেকে অব্যাহতি পেলেন
বাংলাদেশ জাতীয় জোটের (বিএনএ) চেয়ারম্যান ও বিএনপির সাবেক নেতা-মন্ত্রী ব্যারিস্টার
বিস্তারিত
রাজাকারদের তালিকা হচ্ছে ইউএনওদের মাধ্যমে
উপজেলা নির্বাহী অফিসারদের মাধ্যমে রাজাকারদের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।
বিস্তারিত
চাকরির পেছনে ছোটার মানসিকতা পরিবর্তন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ এবং যোগ্যতা সম্পন্ন প্রজন্ম গড়ে তোলায়
বিস্তারিত
শূন্য হাতে সৌদি থেকে ফিরলেন
সৌদি আরব থেকে আরও ১৪৫ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। শনিবার (১৫
বিস্তারিত
সঞ্চয়পত্রে নয়, কমেছে ডাকঘর সঞ্চয়
ডাকঘর সঞ্চয় ব্যাংক বিধি অনুযায়ী পরিচালিত সঞ্চয় স্কিমের সুদের হার
বিস্তারিত