রোজার অবাক করা উপকারিতা

রোজায় দীর্ঘ সময় না খেয়ে থাকতে হয়। কিন্তু এই না খেয়ে থাকাতেও কিছু উপকারিতা লুকিয়ে থাকে। সারা দিন না খেয়ে থাকা অথবা সারা সপ্তাহ বা মাসে একটা নির্দিষ্ট সময় না খেয়ে থাকা সত্বেও, কখনো কখনো শরীরের জন্য ভালো কিছু কার্য সম্পাদন হয়ে থাকে। তেমনি রোজায় এই দীর্ঘ সময় না খেয়ে থাকার পরেও শরীরের কী কী উপকার হয়ে থাকে চলুন জেনে নেই-

ওজন কমাতে সাহায্য করে :
রোজায় না খেয়ে থাকা ওজন কমাতে সাহায্য করে। নির্দিষ্ট একটি সময় পর পর শরীর তার প্রয়োজনীয় খাবার পেয়ে থাকে এই সময়। কিন্তু সারা দিন আপনাকে করতে হয় নানা কাজ। আর এই কাজের কারণেই শরীরের বাড়তি মেদ ধীরে ধীরে কাটতে শুরু করে। যা আপনাকে ওজন কমিয়ে সৌন্দর্য্য এবং সুস্থাতা দুটোই প্রদান করে।
ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী রোজা :
অনেক চেষ্টা করেও অনেক ডায়াবেটিক রোগী তাদের ডায়াবেটিক নিয়ন্ত্রণে আনতে পারেন না। কিন্তু এই রোজা ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী বার্তা স্বরূপ। কারণ একটি গবেষণায় দেখা গেছে রোজা রাখার কারণে ইনসুলিন দ্রুত কাজ করছে। যার ফলে আপনার ডায়াবেটিক থাকছে সম্পূর্ণ নিয়ন্ত্রণে এবং আপনাকে প্রদান করছে একটি সুস্থ জীবন।
হজম শক্তি বৃদ্ধি করে রোজা :
রোজা আপনার পাচকতন্ত্রকে একটি নির্দিষ্ট সময়ের জন্য বিশ্রাম প্রদান করে, যা পরে দ্রুত আরো কার্যকরভাবে কাজ করতে পারে। যদি আপনার হজম করার ক্ষমতা কম হয়ে থাকে তাহলে পাচকতন্ত্রের এই বিরতি তাকে আরো কার্যকর করে তুলে। পাচকতন্ত্র দ্রুত কাজ করে এবং আপনাকে সুস্থতা প্রদান করে।
রোজা আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করে :
সাধারণ দিনগুলোতে ব্যস্ততার জন্য ঠিক মতো খাবার খাওয়া হয়ে ওঠেনা। এতে গ্যস্ট্রিক, আলসার থেকে শুরু করে নানা সমস্যার সম্মুখীন হতে হয় আপনাকে। কিন্তু রোজায় আপনাকে খেতে হয় একটি নির্দিষ্ট সময় পর পর এবং তা সুনির্দিষ্ট। তাই আপনার শরীর পেয়ে থাকে সঠিক মাত্রায় প্রোটিন। ভিটামিন, মিনারেল থেকে শুরু করে সব কিছু পরিমাণ মতো। এই খাদ্যভ্যাসের পরিবর্তনের জন্য শরীর পেয়ে থাকে একটি সুস্থতা।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে রোজা :
একটি নির্দিষ্ট রুটিনের খাওয়া-দাওয়া আপনার শরীরের অনান্য অঙ্গের মতো ত্বকের ও যত্ন নিয়ে থাকে। এটি ত্বকে ব্রণ বা এলার্জি জাতীয় সমস্যাগুলো কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।


রহমতের নবী (সা.) ও হিলফুল
‘আমি তো আপনাকে বিশ^জগতের প্রতি শুধু রহমতরূপেই প্রেরণ করেছি।’ (সূরা
বিস্তারিত
বিশ্বনবী : আঁধারে আলোর পরশ
পৃথিবী। মানব সৃষ্টির আগে যার সৃষ্টি। সৃষ্টিকর্তা মানুষকে পাঠানোর আগে
বিস্তারিত
সেই ফুলেরই খুশবুতে
ভালোবাসা পবিত্র জিনিস। ফুল পবিত্রতার প্রতীক। ফুল দিয়ে ভালোবাসা বিনিময়
বিস্তারিত
নবীজির ১০টি বিশেষ উপদেশ
নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন বিশ্ববাসীর রহমতস্বরূপ। আজীবন মানুষের
বিস্তারিত
সৃষ্টির সেরা আদর্শ
সূর্যের আলো থেকে মানুষ বেঁচে থাকার উপাদান পেলেও মানুষ হওয়ার
বিস্তারিত
ইরাকিদের তাড়িয়ে ফিরছে দারিদ্র্য
  ইরাকের জনগণের একটি বড় অংশ সুস্পষ্ট জাতীয় অর্থনৈতিক নীতির অভাবে
বিস্তারিত