বিয়ের পিঁড়িতে বসছেন সৌম্য সরকার

জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে একমাত্র টেস্টের স্কোয়াডেও থাকতেন সৌম্য। কিন্তু ব্যক্তিগত কারণে এ ম্যাচটি খেলা হবে না তার। যদিও আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট হারের পর, ভারত সফরের দল থেকে বাদ পড়েছিলেন বাঁহাতি ব্যাটিং অলরাউন্ডার সৌম্য সরকার।

তবে ফিরেছেন পাকিস্তান সফরের টেস্ট স্কোয়াডে। তবে রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে মূল একাদশে সুযোগ পাননি। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে একমাত্র টেস্টের স্কোয়াডেও থাকতেন সৌম্য। কিন্তু ব্যক্তিগত কারণে এ ম্যাচটি খেলা হবে না তার। কেননা নতুন বছরের শুরুতেই বিয়ের পিড়িতে বসছেন সৌম্য সরকার।

চলতি ফেব্রুয়ারির শেষ সপ্তাহে জীবনের নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন জাতীয় দলের এ বাঁহাতি ব্যাটিং অলরাউন্ডার। সৌম্য নিজে গণমাধ্যমে বিয়ের প্রকৃত দিন তারিখ প্রকাশ না করলেও জানা গেছে, ফেব্রুয়ারির ২৬-২৭ তারিখের ভেতরে বিয়ে করবেন সৌম্য সরকার। বিয়ে উপলক্ষ্যে ২৯ ফেব্রুয়ারী পর্যন্ত ছুটি নিয়েছেন সৌম্য।

তিনি বলেন, ২৬ ফেব্রুয়ারি আমার গায়েহলুদ আর ২৮ ফেব্রুয়ারি বিয়ে। আমার গ্রামের বাড়ি সাতক্ষীরায় হবে অনুষ্ঠান। পাত্রী আগে থেকেই চেনা-জানা। দুই পরিবারের সম্মতিতে সংসার জীবন শুরু করছি।

এ বাঁহাতি ব্যাটসম্যান আরো বলেন, আগে থেকেই মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছিলাম। উপযুক্ত সময়ে লগ্ন খুঁজছিলাম। অবশেষে সেটি পেয়ে যাওয়ায় এ মাসেই বিয়ে করছি। ফলে টেস্ট ম্যাচ খেলতে পারব না। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য প্রস্তুত থাকব। সুযোগ পেলে অবশ্যই খেলব।

কাজেই, তার পক্ষে আর জিম্বাবুয়ের সঙ্গে এক ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেয়া সম্ভব না। সৌম্যর বিয়ের কারণে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটিতে থাকার কথা নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে তিনি জানিয়েছেন, 'রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে যে ১৪ জনের দল সাজানো হয়েছিল, সেখান থেকে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের জন্য বাধ্য হয়েই সৌম্য সরকারকে বাইরে রাখতে হচ্ছে। কারণ টেস্ট হবে ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি। আর সৌম্য সরকারের বিয়েও ঐ সময়। তার ছুটি ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।'

এ বিষয়ে নান্নু জানান, সৌম্যর বদলে একজনকে নেয়া হবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি। যেহেতু ঘরের মাঠে খেলা, তাই যেকোনো সময়ে স্কোয়াডে নতুন খেলোয়াড় নেয়ার অবারিত সুযোগ আছে। সে কারণে স্কোয়াড ১৩ জনেরও হতে পারে।

এদিকে, সৌম্য একা নন, প্রধান নির্বাচকের কথা শুনে বোঝা গিয়েছে, আল আমিন হোসেনও জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অনিশ্চিত। পাকিস্তান থেকেই পিঠের ব্যথা বয়ে চলেছেন এ ডানহাতি পেসার। সৌম্যর মতো আল আমিনও ছিলেন রাওয়ালপিন্ডি টেস্টের মূল একাদশে। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ঢাকার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি।


জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারাল বাংলাদেশ
টানা ছয় ম্যাচ হারের পর ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে
বিস্তারিত
মুশফিকের দুর্দান্ত ক্যাচে ফিরলেন রাজা
ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে এরই মধ্যে চলতি মিরপুর টেস্ট
বিস্তারিত
নাঈম-তাইজুলের ঘূর্ণি জাদুতে দিন শুরু
জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে
বিস্তারিত
ভারতকে হারাতে বাংলাদেশে প্রয়োজন ১৪৩
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে নিজেদের প্রথম ম্যাচে ভারতকে হারাতে হলে
বিস্তারিত
মুশফিকের তৃতীয় ডাবল সেঞ্চুরির পর
ঢাকা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক
বিস্তারিত
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের লিড ২০০
জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে
বিস্তারিত