আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ৪০০ উইকেট

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান স্পর্শ করলেন আরেকটি দুর্দান্ত মাইলফলক। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মালিক হলেন তিনি।

বুধবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে রিচমন্ড মুতুম্বামির উইকেট নিয়ে এই কীর্তিটা গড়ে ফেলেছেন সাকিব। এর আগে তার টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৩৯৯ উইকেট ছিল। 

তৃতীয় ম্যাচে চার ওভার বল করে ৩২ রানের বিনিময়ে সাকিব পেয়েছেন তিনটি উইকেট। টি-টোয়েন্টিতে তাঁর উইকেট এখন ৪৯টি। বাঁহাতি স্পিনে তিনি সবচেয়ে বেশি ২০৬টি উইকেট নিয়েছেন ওয়ানডেতে। টেস্টে শিকার ১৪৭ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে সাকিবের উইকেট তাই ৪০২টি। 

আরেকটি কীর্তিও হাতছানি দিচ্ছে সাকিবকে। টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে আর মাত্র একটি উইকেট প্রয়োজন তাঁর। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র নয়জন বোলার এই মাইলফলক স্পর্শ করতে পেরেছেন। ৯০ উইকেট নিয়ে এই তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের অধিনায়ক শহীদ আফ্রিদি।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড মুত্তিয়া মুরালিধরনের অধিকারে। ১৯৯২ থেকে ২০১১ সাল পর্যন্ত খেলে ১৩৪৭টি উইকেট পেয়েছেন শ্রীলঙ্কার এই কিংবদন্তি স্পিনার। এক হাজারের বেশি উইকেট শিকার করতে পেরেছেন আর মাত্র একজনই—‘মুরালি’র একসময়ের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার লেগস্পিন-কিংবদন্তি ‘ওয়ার্নি’র উইকেট-সংখ্যা ১০০১টি।


বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রকাশিত
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রকাশিত
বিস্তারিত
কৃষকের হাসি
দীর্ঘদিন ধরে মাচায় পটোল চাষ হচ্ছে। এতে ফলন হয় ভালো।
বিস্তারিত
জাতিসংঘের সঙ্গে জন্মগত সম্পর্ক বাংলাদেশের
জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জন্মগত। অর্থাৎ বাংলাদেশ স্বাধীন হওয়ার পর
বিস্তারিত
বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে অনুসন্ধান কমিটির
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে সোমবার বঙ্গভবনে সৈয়দ মাহমুদ হোসেনের
বিস্তারিত
বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ
বঙ্গভবনে দরবার হলে রোববার কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে
বিস্তারিত
প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা পরিষদের নবনির্বাচিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বুধবার জেলা পরিষদের নবনির্বাচিত
বিস্তারিত