জাবির বটতলায় খাওয়ানো হচ্ছে রোগাক্রান্ত ও মরা মুরগি মাংস!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা প্রতিনিয়ত খেয়ে চলছে রোগাক্রান্ত ও মরা মুরগির মাংস। শুদ্ধ ব্যবসার নাম করে এধরনের প্রতারণা করে আসছে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকা গেরুয়া এবং ইসলামনগরের রফিকুল ইসলাম ও নাজমুল নামের দুই মুরগি ব্যবসায়ি। এতে সুবিধা ভোগ করছে জাবির বটতলাসহ অন্যান্য হেটেল মালিকরা।

এই ব্যবসায়ি দুইজনের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে শুরু হয় অনুসন্ধান, এতে পাওয়া যায় ঘটনার সত্যতা।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শী এক ব্যবসায়ি বলেন, গত তিনদিন আগেও তারা (রফিকুল ও নাজমুল) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের বিভিন্ন হোটেলে রোগাক্রান্ত মুরগি সাপ্লাই দিয়েছে। যা বার্ডফ্লু রোগে আক্রান্ত হয়েছিলো শুধু তাই নয় মরা মুরগিও জবাই করে দিয়ে থাকে। তাদের নিজেদেরই মুরগির ফার্ম আছে। লোকশানের হাত থেকে বাঁচতে কম দামেই সব মুরগি বিক্রি করে দেয় এতে হোটেল মালিকরাও অনেক লাভবান হয়। যার কিছুই জানেনা ছাত্র-ছাত্রীরা।

এ বিষয়ে মুরগি ব্যবসায়ি রফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি কোন খারাপ মুরগি বিক্রি করি না আর আপনারা যা জানতে পেরেছেন সেটা আমার মুরগি নয় ওটা ইসলাসনগরের নাজমুলের  ফার্মের মুরগি। তার কয়েকটা মুরগি অসুস্থ হয়েছিলো বলে আমার কাছে জানতে চেয়েছিলো মুরগিগুলো চালানো যাবে কিনা? আমি বলে ছিলাম চালানো যাবে তাই সে বিক্রি করেছে।

রফিকুল ইসলাম আশুলিয়া থানাধীন গেরুয়া পশ্চিমপাড়া এলাকার মৃত লাল মিয়া মুন্সীর ছেলে।

অপর দিকে মুরগি ব্যবসায়ি নাজমুল হাসান বলেন, খারাপগুলো রেখে ভালো গুলো বিক্রি করেছি। আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে সে বাড়িয়ে বলেছে। ছাত্রলীগ নেতাকে দিয়ে সংবাদকর্মীকে কেন ফোন করিয়েছেন এবং সে আপনার কি হয়? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভুল হয়ে গেছে, লিটন আমার ভাগিনার বন্ধু।

নাজমুল হাসান আশুলিয়া থানাধীন ইসলামনগর বাজার এলাকার মৃত রফিকের (রব) ছেলে। মৃত রব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গার্ড ছিলেন।

সংবাদকর্মীকে কেন ফোন করেছিলেন এব্যাপারে মুঠোফোনে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সহ-সম্পাক ও ফিলোসোফি বিভাগের-৪৩ ব্যাচের (বঙ্গবন্ধু হলের) ছাত্র মো.হাবিবুর রহমান লিটনের কাছে জানতে চাইলে তিনি বলেন, যদিও মুরগি ব্যবসায়ি নাজমুলের ভাগিনা আমার বন্ধু তবে পক্ষপাতিত্বের জন্য নয় বরং ওই বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র এবং রাজনৈতিক নেতা হিসেবে আপনার কাছে বিষয়টি সম্পর্কে জানতে চেয়ে আপনাকে ফোন দিয়েছিলাম। আপনার নাম্বারটাও সে দিয়েছে। তবে নিউজ করার আগে আপনি বিশ্ববিদ্যালয়ে এসে আমাকে ফোনদিয়েন আমি ওনাদেরকেও ডেকে এনে একসাথে বসে বিষয়টি সমাধান করে দেবো।

লিটন আশুলিয়া থানাধীন বড়ওয়ালিয়া এলাকার আবুল হোসেন আবুর ছেলে। আবুল হোসেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফয়জুন্নেসা হলের মালি হিসেবে কর্মরত।

এবিষয়ে জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মহিবুর রউফ শৈবাল বলেন, বিষয়টা সম্পর্কে আমি অবগত নই আর হোটেলগুলো হল প্রভোস্ট মহোদ্বয়দের অধীনে তাই আপনি তাদের সাথে কথা বলে দেখতে পারেন।

এব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হলের প্রভোস্ট দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত ছিলাম না। তবে রফিকুল ও নাজমুল যদি এ কাজ করে থাকে তাদের বিরুদ্ধে আমরা উপযুক্ত ব্যবস্থা নেবো। আর আমার হলের শিক্ষার্থীর লিটনের ব্যাপরটিও কন্সার্নে রেখেছি।

উল্লেখ্য বঙ্গবন্ধু হলের অধীন বটতলার একটি অংশের হোটেল সমূহ নিয়ন্ত্রিত।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, তারা যেটা করেছে সেটা অবশ্যই গর্হিত কাজ। তবে তারা বাইরের ব্যবসায়ী। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করে কঠোর ব্যবস্থা নিবো।

এব্যাপারে কনজ্যুমার ইউথ বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি ইয়াসিন আরাফাত রাজু আলোকিত বাংলাদেশকে বলেন, বিষয়টি অত্যন্ত গুরুতর। কোন কোন দোকানে তারা এই মুরগি সাপ্লাই দেয় সেটা খুজে বের করবো। এবং এর প্রতিবিধানে প্রশাসন চাপ দিবো।

এছাড়া ভোক্তা অধিকার নিশ্চিত করতে ও ক্যাম্পাসে নিরাপদ খাদ্যসরবরাহের নিরাপত্তায় অতিসত্বর বটতলার দোকানগুলিতে অভিযান চালানোরও ঘোষণা দেন তিনি।


রাতে প্রেমিকাকে ডেকে নিয়ে ৫
গাজীপুর শহরে বিয়ের কথা বলে প্রেমিকাকে ডেকে এনে বন্ধুদের নিয়ে
বিস্তারিত
বঙ্গবন্ধু মেডিকেলের অধ্যাপকের মেয়েও করোনায়
করোনাভাইরাসে আক্রান্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপকের মেয়েও
বিস্তারিত
‘চিকিৎসা অবহেলায়’ ওসির স্বামীর মৃত্যু
নড়াইলের নড়াগাতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রোকসানা খাতুনের স্বামী আহসানুল
বিস্তারিত
গফরগাঁওয়ে এই প্রথম করোনা রোগী
ময়মনসিংহের গফরগাঁওয়ে প্রথমবারের মতো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত
বিস্তারিত
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করোনায়
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এক
বিস্তারিত
মধ্যবিত্তদের পাশে কেউ নেই!
ফরিদ হাওলাদার (৪৫), ঢাকার বংশালে একটি প্লেন সেটের দোকানের কর্মচারী।
বিস্তারিত