প্রথম দিনটি আরভিন আর নাঈমের

দিনের খেলা দশ বল বাকি থাকতে বড় ধাক্কা খেল জিম্বাবুয়ে। শেষ বিকেলে নাঈম হাসানের বলে খেই হারালেন সেঞ্চুরি করা ক্রেইগ আরভিন। দু’জনই মিরপুর টেস্টের প্রথম দিনের আলোকিত মুখ!

রোববার প্রথম দিনের খেলা শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৬ উইকেটে ২২৮ রান। নাঈমের কারণে খুব সুবিধা করে উঠতে পারেনি অতিথি দল। এই অফ স্পিনারের নৈপুণ্যেই অনেকটা এগিয়ে বাংলাদেশ। আরভিনকে আরও আগে ফেরাতে পারলে প্রথম দিনেই অতিথিদের চাপে ফেলতে পারত মুমিনুল হকের দল।

শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় জিম্বাবুয়ে। দলীয় ৭ রানে ওপেনার কেভিন কাসুজাকে উইকেট ছাড়া করেন আবু জায়েদ রাহী।

দ্বিতীয় উইকেট জুটিতে অপর ওপেনার প্রিন্স মাসভাউরেকে নিয়ে জিম্বাবুয়েকে একটা ভীত গড়ে দেন আরভিন। এই জুটিতে আসে ১১১ রান। ১৫২ বলে নয় চারে ৬৪ রান করা মারভাউরেকে কট অ্যান্ড বোল্ড করে এ জুটিতে ফাটল ধরান নাঈম।

এরপর আরভিন উইকেটের একপ্রান্ত ধরে রাখলেও বাকিরা সুবিধা করতে পারেননি। দুই অঙ্ক স্পর্শ করতেই নাঈমের বলে বোল্ড হয়ে ফেরেন ব্রেন্ডন টেইলর।

পাঁচে নামা সিকান্দার রাজা অনেকটা সময় নিয়ে উইকেটে সেট হন। কিন্তু তাকে বড় ইনিংস খেলতে দিলেন না নাঈম। ১৮ রানেই থামতে হয়েছে সিকান্দারকে।

তৃতীয় ও শেষ সেশনে এসে দ্বিতীয় উইকেটের দেখা পান রাহী। তার বলে টিমাইসেন মারুমা উইকেট ছাড়া হলে ১৯৯ রানে পঞ্চম উইকেট হারায় জিম্বাবুয়ে।

দিনের খেলা শেষ হওয়ার আগ মুহূর্তে চতুর্থ শিকার হিসেবে সেঞ্চুরিয়ান আরভিনকে আউট করেন নাঈম। তার বলে বোল্ড হয়ে ফেরার সময় জিম্বাবুয়ের অধিনায়কের নামের পাশে ঝলমল করছিল ১০৭ রান। ২২৭ বলে খেলা তার ইনিংসটিতে রয়েছে ১৩টি চারের মার। টেস্টে এটা আরভিনের তৃতীয় সেঞ্চুরি।

চারটি উইকেট নিতে ৩৬ ওভার বোলিং করে ৬৮ রান দিয়েছেন নাঈম। ষোলো ওভার বোলিং করে ৫১ রানে দুটি উইকেট নেন রাহী।


আমি কি চুরি করি মাঠে?
জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে আলোচনার তুঙ্গে ছিল অধিনায়ক মাশরাফি
বিস্তারিত
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল
অস্ট্রেলিয়ায় চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা তিন ম্যাচে
বিস্তারিত
সৌম্যের বিয়েতে হাতাহাতি, হট্টগোল
মোবাইল চুরিকে কেন্দ্র করে সৌম্য সরকারের বিয়েতে হট্টগোল ও হাতাহাতির
বিস্তারিত
জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারাল বাংলাদেশ
টানা ছয় ম্যাচ হারের পর ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটে
বিস্তারিত
মুশফিকের দুর্দান্ত ক্যাচে ফিরলেন রাজা
ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে এরই মধ্যে চলতি মিরপুর টেস্ট
বিস্তারিত
নাঈম-তাইজুলের ঘূর্ণি জাদুতে দিন শুরু
জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে
বিস্তারিত