পদত্যাগ করেছেন বিশ্বের প্রবীণতম প্রধানমন্ত্রী মাহাথির

আচমকা পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ও বর্ষীয়ান রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ। নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের গুঞ্জন শুরু হওয়ায় অবশেষে সিদ্ধান্তটি নিলেন তিনি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির রাজার কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন মাহাথির। ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তাৎক্ষণিক বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্বের সবচেয়ে প্রবীণতম প্রধানমন্ত্রী হিসেবে পরিচিত মাহাথির ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে মালয়েশিয়ার ক্ষমতায় বসেন। যদিও তার এই পদত্যাগের বিষয়টি দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এখনো নিশ্চিত করা হয়নি। সরকারের একজন মুখপাত্র বলেছেন, শিগগিরই বিবৃতির মাধ্যমে বিষয়টি পরিষ্কার করা হবে।

তবে দুই লাইনের এক বিবৃতিতে ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী বলেছেন, সোমবার স্থানীয় সময় দুপুর ১টায় নিজের পদত্যাগের বিষয়টি মালয়েশিয়ার রাজাকে তিনি জানিয়েছেন।

বিশ্লেষকদের মতে, ২০১৮ সালের নির্বাচনে জয় লাভের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে সে বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের প্রধান হিসেবে দীর্ঘ ২২ বছর দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

উল্লেখ্য, গত কয়েকদিন যাবত ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের নেতারা দফায় দফায় বৈঠক করায় জোট ভেঙে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই বিরোধী দল উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়ার (পিএএস) নেতৃত্বে শিগগিরই দেশটিতে নতুন সরকার আসতে পারে বলেও ধারণা করছেন অনেকে।

মূলত এসব কারণেই মাহাথির মোহাম্মদ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের।


করোনায় মৃত্যুর সব রেকর্ড ভাঙল
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। জন হপকিন্স
বিস্তারিত
বিমান থেকে ইয়েমেনে করোনা সংক্রমিত
প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২০৩টি দেশে ছড়িয়ে পড়েছে। এই মহামারি মোকাবিলায়
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বুধবার রাতে
বিস্তারিত
পাকিস্তানে তাবলিগ জামাতের আরও ১৪
পাকিস্তানের লাহোরে রাইউন্ডের তাবলিগ জামাতের আরও ১৪ জনের করোনাভাইরাস শনাক্ত
বিস্তারিত
এশিয়ার বৃহত্তম বস্তিতে করোনার থাবা
প্রাণঘাতী করোনাভাইরাস চীনকে ছাড়িয়ে অনেক আগেই বিশ্বের অধিকাংশ দেশে হানা
বিস্তারিত
একসঙ্গে ৬ সন্তানের জন্ম দিলেন
যমজ সন্তানের জন্ম নতুন কোনো ঘটনা নয়। অনেকেই হয়তো ৩
বিস্তারিত