সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেছেন। 

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে একাডেমিক কাউন্সিলের সদস্যরা রাজি হননি। ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়ম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

একাডেমিক কাউন্সিলের সভায় উপস্থিত একাধিক সদস্য জানান, সভায় সমন্বিত ভর্তি পরীক্ষা পরিচালনা, গুণমান, স্বচ্ছতা ও প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ সমন্বিত ভর্তি পরীক্ষার সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হয়। এসব বিষয় বিবেচনায় নিয়ে ও বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ অক্ষুণ্ন রাখতে একাডেমিক কাউন্সিলের সভায় উপস্থিত সদস্যদের কণ্ঠভোটে সমন্বিত ভর্তি পরীক্ষার অংশগ্রহণ না করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও একাডেমিক কাউন্সিলের সদস্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত হয়। সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে গুণমান ও স্বচ্ছতার প্রশ্নে আমরা সন্দিহান। তাই একাডেমিক কাউন্সিলের কণ্ঠভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

এর আগে, গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি’র সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে অভিমত প্রকাশ করেন। তবে ইতোমধ্যে বুয়েট, চবি ও ঢাবি সমন্বিত ভর্তি পরীক্ষা অংশ নেবে না বলেও জানিয়েছেন।


করোনায় নারীর মৃত্যু, নারায়ণগঞ্জের রসুলবাগ
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় এক নারীর মৃত্যু হয়েছে।
বিস্তারিত
সাভার স্বাস্থ্য কমপ্লেক্সে পিপিই ও
ঢাকার সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একশ’টি পিপিই ও একটি অ্যাম্বুলেন্স
বিস্তারিত
করোনায় গ্রামে ঘুরতে এসে সড়কে
ঢাকা-বরিশাল মহাসড়কে ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দুই
বিস্তারিত
মশার কামড়ে কি করোনাভাইরাস ছড়ায়
চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন
বিস্তারিত
১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে
করোনাভাইরাসের প্রতিরোধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে
বিস্তারিত
বগুড়ায় বিদেশফেরত ১৩০০ ব্যক্তির হদিস
বগুড়ায় বিদেশফেরত ১ হাজার ২৯০ জন মানুষকে খুঁজে পাওয়া যাচ্ছে
বিস্তারিত