টঙ্গীর আন-নূর মসজিদে অনুষ্ঠিত হলো সিরাত পাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

গত জুমায় টঙ্গীর দত্তপাড়া হাসান লেনের আন-নূর জামে মসজিদের উদ্যোগে আয়োজিত সিরাত পাঠ প্রতিযোগিতার পরীক্ষার ফল ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। প্রথম তিনজনের জন্য সবচেয়ে মূল্যবান, তারপর ১০ পর্যন্ত মধ্যম মানের এবং অবশিষ্টদের সান্ত¡না পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার ছিল একটি মোবাইল সেট ও প্রেশার কুকার। সবাইকে একটি করে গৃহস্থালি সামগ্রী এবং একটি করে মূল্যবান কিতাবের প্যাকেট দেওয়া হয়। 

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মসজিদের মোতাওয়াল্লি দানবীর হাজী আবদুল বারিক, মসজিদের প্রধান উপদেষ্টা মুফতি আবদুল মান্নান, সভাপতি আলহাজ নুরুল ইসলাম, সেক্রেটারি জেনারেল আলহাজ মোস্তফা কামালসহ বিশিষ্ট ব্যক্তিরা। মসজিদের খতিব মাওলানা আলী হাসান তৈয়ব বিজয়ীদের নাম ঘোষণা করেন। প্রথম পুরস্কার লাভ করেন মহল্লার আবুল খানের ছেলে সোহাগ খান। এক মুসল্লির তিন মেয়ের অংশগ্রহণ আর টঙ্গী কলেজের সম্মান অধ্যয়নরত হুইলচেয়ারবন্দি মেধাবী মেহেদি হাসান সাকিবের তৃতীয় হওয়া এলাকাবাসীকে মুগ্ধ করে।

একবছর আগে মসজিদে ঘোষণা দেওয়া হয়েছিল মহল্লা হবে শতভাগ কোরআন-নিরক্ষরমুক্ত। প্রতিটি ঘরে কোরআনে কারিমের পাশাপাশি নিয়মিত পঠিত হতে হবে মুসলিম জীবনের প্রধান অনুসরণীয় ব্যক্তিত্ব মানবতার শ্রেষ্ঠতম উপমা মহানবী (সা.) এর জীবনালেখ্য তথা সিরাত। এ লক্ষ্যে গ্রহণ করা হয়েছে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা। রবিউল আউয়াল মাসে গ্রহণ করা হয় বছরজুড়ে সিরাত পাঠের উদ্যোগ। এরই অংশ হিসেবে আয়োজন করা হয় সব বয়সি মুসলিমের জন্য সিরাত পাঠ প্রতিযোগিতা। ছয় মাস চলে ব্যক্তিগতভাবে সিরাত পাঠ এবং মসজিদের নিয়মিত দরসে সিরাত পর্যালোচনা। তারপর অনুষ্ঠিত হয় লিখিত পরীক্ষা। 

প্রায় ৫০০ নারী-পুরুষ পড়েছেন মুসলিম বিশ্বের নোবেল খ্যাত বাদশাহ ফয়সাল পুরস্কারপ্রাপ্ত সফিউর রহমান মোবারকপুরী রচিত বিশ্বখ্যাত সিরাতগ্রন্থ আর-রাহিকুল মাখতুম। তাদের মধ্য থেকে অর্ধশত নারী-পুরুষ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। মহিলারা তাদের জন্য সুরক্ষিত স্থানে এবং পুরুষরা মসজিদের নিচতলায় পরীক্ষা দেন। মসজিদের এমন উদ্যোগ সবার প্রশংসা কুড়িয়েছে।

 


বায়তুল মোকাররমে ঈদের জামাতের সময়
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম
বিস্তারিত
জুমাতুল বিদা আজ
আজ মাহে রমজানুল মোবারকের ২৮ তারিখ। আজ জুমাবার। এটাই এ
বিস্তারিত
চোখের পলকে পুলসিরাত পার করে
চলছে পবিত্র রমজান মাস। সিয়াম-সাধনার এ মাস জুড়েই রয়েছে রহমত,
বিস্তারিত
কাল পবিত্র লাইলাতুল কদর
হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত পবিত্র 'লাইলাতুল কদর'। মহিমান্বিত এ
বিস্তারিত
১০ বার কোরআন খতমের সওয়াব
একে একে শেষ হয়ে যাচ্ছে রহমত, মাগফিরাত আর নাজাতের দিনগুলো।
বিস্তারিত
মাগফিরাতের ১০দিন শুরু এবং আমাদের
আজ থেকেই শুরু হবে মাগফিরাতের ১০ দিন। দুনিয়ার সকল গোনাহগার
বিস্তারিত