করোনা লক্ষণ নিয়ে সারাদেশে মৃত্যু আরও ১১

করোনার লক্ষণ নিয়ে গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের (ঢামেক) আইসোলেশন কক্ষে চিকিৎসাধীন ৭২ বছরের বৃদ্ধার মৃত্যু হয়েছে। মুন্সীগঞ্জ সদরের ওই নারী শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। ঢামেকে হাসপাতাল ক্যাম্পের ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এর সত্যতা নিশ্চিত করেছেন। এ ছাড়া ঢাকার বাইরে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী, গতকাল বিকালে পুরান বগুড়ায় করোনার উপসর্গ সর্দি-জ্বর, শ্বাসকষ্ট ও গলাব্যাথা নিয়ে এক বৃদ্ধ (৭০) মারা গেছেন। পাশাপাশি কোভিড-১৯ সংক্রমণের লক্ষণ নিয়ে নারায়ণগঞ্জের দুই ব্যবসায়ী, লক্ষ্মীপুরের কমলনগরে দুই শিশু, ঠাকুরগাঁওয়ে মুক্তিযোদ্ধা, নেত্রকোনার খালিয়াজুরীতে ৫৫ বছরের এক ব্যক্তি, চাঁদপুরের উত্তর মতলবে নারী টোকাই, ঝিনাইদহের কোটচাঁদপুরে পুলিশের সাবেক সদস্য ও নাটোরে আরও একজনের মৃত্যু হয়েছে।

নারায়ণগঞ্জ : জ্বর-সর্দিতে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জের দুই ব্যবসায়ী মারা গেছেন। তাদের একজন নিজ বাড়িতে এবং অপরজন ঢাকার একটি ক্লিনিকে চিকিৎসাধীনশুক্রবার রাতে মারা যান। করোনার সংক্রমণ হয়েছিল কিনা তা নিশ্চিত হতে একজনের দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলী বলেন, নিহতদের একজন করোনায় আক্রান্ত ছিলেন না। হৃদরোগে তার মৃত্যু হয়েছে। তাই অহেতুক ভীত না হয়ে তার লাশ দাফনের জন্য স্থানীয়দের বলা হয়েছে। অপরদিকে শুক্রবার রাতে ঢাকার ক্লিনিকে চিকিৎসাধীনমারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে।

বগুড়া : শহরের পুরান বগুড়ায় গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে সর্দি-জ্বর, শ্বাসকষ্ট ও গলাব্যাথা নিয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এর পর আশপাশের ১০টি বাড়ি লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ৭০ বছরের ওই বৃদ্ধ অসুস্থ অবস্থায় ১০-১২ দিন আগে ছেলের বাসায় বেড়াতে এসেছিলেন। তার মৃত্যুর পর শরীর থেকে নমুনা সংগ্রহ করে মোহাম্মাদ আলী হাসপাতালের আইসোলেশন ইউনিটে পাঠায় উপজেলা স্বাস্থ্য বিভাগ। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু বলেন, ‘ওই ব্যক্তির সর্দি-জ্বর, গলাব্যথা এবং শ্বাসকষ্ট ছিল। তাই নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হবে। রিপোর্ট পেলে নিশ্চিত হওয়া যাবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা।’

লক্ষ্মীপুর : কমলনগর উপজেলায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় দুটি বাড়ির ৯ পরিবারে সদস্যকে লকডাউনে রাখা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে শুক্রবার রাতে তোরাবগঞ্জ গ্রামে তিন মাস বয়সী এক শিশু নিজ বাড়িতেই শ্বাসকষ্ট, খিচনি দিয়ে মারা যায়। অপরদিকে চর মার্টিন ইউনিয়নে পাঁচ বছরের এক শিশু জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু হয় নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়ার পথে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. আমিনুল ইসলাম জানান, করোনা উপসর্গ থাকায় দুই শিশুর মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রামে পাঠানো হয়েছে।

ঠাকুরগাঁও : সদর উপজেলার আকচা ইউনিয়নে এক মুক্তিযোদ্ধা (৮০) জ্বরে আক্রান্ত হয়ে শনিবার বিকালে নিজ বাড়িতে মারা যান। স্থানীয় ইউপি চেয়ারম্যান সুব্রত কুমার বর্মণ বলেন, ওই মুক্তিযোদ্ধা অন্যের জমিতে ঘর তুলে পরিবার নিয়ে ছিলেন। দীর্ঘ এক মাস ধরে তিনি জ¦র ও শ^াসকষ্টে ভুগছিলেন।

খালিয়াজুরী (নেত্রকোনা) : জ্বর ও শ্বাসকষ্টে নেত্রকোনার খালিয়াজুরীতে গতকাল সকালে ৫৫ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসের উপসর্গ থাকায় মরদেহ থেকে নমুনা সংগ্রহ করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। প্রতিবেশীরা জানান, হালকা জ্বর নিয়ে ১৫ দিন আগে ঢাকা থেকে বাড়ি এসেছিলেন তিনি। এর পর থেকে জ্বর বাড়তে থাকে। তিনি সর্দিসহ শ্বাসকষ্টেও ভুগছিলেন। জেলা সিভিল সার্জন তাজুল ইসলাম জানান, মৃত ব্যক্তির শরীরে করোনার উপসর্গ থাকায় মরদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই সঙ্গে তার সংস্পর্শে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

নাটোর : করোনার উপসর্গ নিয়ে নাটোর সদর উপজেলায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহাবুবর রহমান জানান, কয়েকদিন ধরেই ওই ব্যক্তি জ্বর-সর্দি ও কাশিতে ভুগছিলেন। চিকিৎসাধীন গত শুক্রবার রাতে তিনি মারা যান। শনিবার দুপুরে বাড়িতে গিয়ে ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মতলব (চাঁদপুর) : জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে মতলব উত্তর উপজেলার দূর্গাপুর ইউনিয়নে এক নারীর (৫৫) মৃত্যু হয়েছে। এ ঘটনায় গতকাল তার ঘরের আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন। স্থানীয়রা জানান, ওই নারী তিন দিন আগে নারায়ণগঞ্জ থেকে বাড়ি ফিরেন। তিনি চাষাড়া এলাকায় টোকাইয়ের কাজ করতেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন জানান, সিভিল সার্জনের নির্দেশে ওই নারীর মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট না আসা পর্যন্ত আশপাশের লোকজনকে হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

ঝিনাইদহ : জেলার কোটচাঁদপুরে পুলিশের সাবেক এক কনস্টেবল শ্বাসকষ্ট, সর্দি-জ¦র ও কাশিতে আক্রান্ত মারা গেছেন। শনিবার ভোরে তার মৃত্যু হয়। এর পর উপজেলা বিভাগের লোকজন এসে মৃতের শরীর থেকে নমুনা সংগ্রহ করে। এ ঘটনার পর থেকেই এলাকায় করোনা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।


সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত, হতে
উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে
বিস্তারিত
ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকা
মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী ঢাকা। রাজধানীর বিভিন্ন স্থানে এ
বিস্তারিত
করোনায় আক্রান্ত জাফরুল্লাহ চৌধুরী
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনাভাইরাস পরীক্ষায়
বিস্তারিত
শেখ হাসিনাকে ফোন করে নরেন্দ্র
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সোমবার (২৫
বিস্তারিত
জাতীয় কবি নজরুলের ১২১তম জন্মজয়ন্তী
বাংলা কবিতার বিদ্রোহী কবিতা ও গানের বুলবুল জাতীয় কবি কাজী
বিস্তারিত
যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর ঈদ উপহার
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ঈদের
বিস্তারিত