‘আমি তাদের কবর খুঁড়ছি যারা এখনও জীবিত’

চীনের উহান থেকে শুরু হওয়া করোনার ঝড়ে উড়ে গেছে বহু প্রাণ। এক দেশ থেকে অন্য দেশ, দিন যত যাচ্ছে ঝড়ের গতি যেন ততই বাড়ছে। করোনার বিরুদ্ধে চলমান যুদ্ধে প্রতিদিনই বাড়ছে লাশের সংখ্যা। দিনের শুরুতে এককের ঘরে থাকা সংখ্যাটাই দিনের শেষে থাকছে শতকের ঘরে। আজকের সংখ্যার সঙ্গে দুদিন আগের সংখ্যার পার্থক্যটাও বিস্তর। প্রতিদিন গণহারে মানুষ মরবেই। এ যেন এক অলিখিত নিয়ম, আগত সত্য।

মৃত্যুর দিক থেকে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাজ্য। কোভিড-১৯ আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ৩১৩ জনের। প্রতিদিন মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় কাজ বেড়েছে কবরস্থানে কাজ করা কর্মীদের। প্রতিদিন খুঁড়তে হচ্ছে অসংখ্য কবর। বিগত কয়েকদিন ধরে বিভিন্ন কবরস্থানে আগে থেকেই কবর খুঁড়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হলে খুব দ্রুতই কবর দেওয়া হয়। তাই আগে থেকে নেওয়া হচ্ছে এই প্রস্তুতি।

যুক্তরাজ্যের মাউন্ট হক এবং সেন্ট অ্যাগনিস কবরস্থানের তত্ত্বাবধায়ক ক্ল্যাইভ কালবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, ‘আমি এই কবরস্থান কবর খুঁড়ি এবং সকল কিছু দেখাশুনা করি। আমি কখনোই আগে থেকে কবর খুঁড়ে রাখিনি। এটা ভাবতে খারাপ লাগে যে আমি তাদের জন্য কবর খুঁড়ছি যারা এখনও জীবিত।’

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০৬টি দেশ-অঞ্চল ও ডায়মন্ড প্রিন্সেস ও এমএস জ্যান্দাম নামে দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে। ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৬৪ হাজার ৭১৬ জন। সারা বিশ্বে ১২ লাখ এক হাজার ৯৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন। সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারে’ এই তথ্য প্রকাশ করেছে।


লিবিয়ায় হতাহতদের গন্তব্য ছিল ইতালি
লিবিয়ায় মানবপাচারকারী চক্রের হাতে নিহত ও আহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে।
বিস্তারিত
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সব রকমের সম্পর্ক ছিন্ন করার
বিস্তারিত
পুরোপুরি লকডাউন ছাড়াই যেভাবে করোনা
তুরস্কে করোনাভাইরাস সংক্রমণের কথা সর্বপ্রথম জানা যায় গত ১১ ই
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে এন-৯৫ মাস্কের কারখানা
মার্কিন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরে এন-৯৫ মাস্কের একটি কারখানা করবে বাংলাদেশের
বিস্তারিত
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে
উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি
বিস্তারিত
ভারত ও চীনের মধ্যে মধ্যস্থতায়
ভারত ও চীনের মধ্যকার সীমান্ত উত্তেজনার মধ্যেই দুই দেশের মধ্যে
বিস্তারিত