নারায়ণগঞ্জে তিনটি কারখানার শ্রমিক অসন্তোষ, সংঘর্ষে আহত ১০

১০০ ভাগ বেতনের দাবিতে নারায়ণগঞ্জ সদর উপজেলায় একটি টেক্সটাইল ও আরেকটি স্পিনিং মিলের শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করেছে। এসময় মালিকপক্ষের লোকজনের হামলায় ৮ থেকে ১০জন শ্রমিক আহত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বুধবার সকাল ৭টায় উপজেলার ফতুল্লা পোস্ট অফিস রোডের ‘শাহ ফতেহ উল্লাহ টেক্সটাইল মিল ও জালাল হাজী স্পিনিং মিল’ নামে দুটি কারখানার সামনে শতাধিক শ্রমিকেরা ওই বিক্ষোভ করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুপুর ২টা পর্যন্ত কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়।

আহত শ্রমিকেরা জানান, ‘শাহ ফতেহ উল্লাহ টেক্সটাইল মিলে তিন শিফটে ১০ হাজার শ্রমিক কাজ করেন। সকালে মালিক পক্ষ ৬০ ভাগ বেতন পরিশোধ করবে এমন ঘোষণা দিয়ে বেতন পরিশোধের একটি স্লিপ দেয় শ্রমিকদের হাতে। এতে শ্রমিকেরা প্রতিবাদ জানিয়েছে ১০০ ভাগ বেতন ও ঈদ বোনাস দাবি করে। এ নিয়ে মালিকপক্ষের লোকজনের সঙ্গে শ্রমিকদের বাকবিত-া হয়। এতে শ্রমিকের ক্ষিপ্ত হয়ে প্রধান ফটকে ইটপাটকেল ছুড়ে বিক্ষোভ শুরু করে। পরে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের উপর হামলা করে। তাদের হামলায় ৮ থেকে ১০জন শ্রমিক আহত হয়। যাদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

আহত শ্রমিক ইমন বলেন, ‘রাতের শিফটে কাজ করে সকাল ৬টায় কারখানা থেকে বের হওয়ার সময় মালিকপক্ষের লোকজন পিছন থেকে রড দিয়ে আমার মাথায় আঘাত করে। একই ভাবে অন্য শ্রমিকদেরও মারধর করে। এতে প্রায় ৮ থেকে ১০জন আহত হয়।

তিনি বলেন, ‘আমাদের কারখানা মাত্র ১৮দিন বন্ধ ছিল। কিন্তু মালিকপক্ষ এখন আমাদের ৬০ভাগ বেতন দিবে কিন্তু ঈদ বোনাস দিবে না ঘোষণা দেয়। যার জন্য শ্রমিকেরা বিক্ষোভ করলে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের মারধর করে।’

জালাল হাজী স্পিনিং মিলের শ্রমিকেরাও ১০০ ভাগ বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করে। তবে এতে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে স্পিনিং মিলের সামনেও পুলিশের নিরাপত্তার টহল মোতায়ন ছিল।

শ্রমিকদের বরাত দিয়ে গার্মেন্টস শ্রমিক টেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এমএ শাহিন বলেন, ‘বিএনপির কেন্দ্রীয় কমিটি সদস্য শাহ আলম এর মালিকানাধীন এ দুটি প্রতিষ্ঠান।

অপরদিকে বকেয়া বেতন পরিশোধ ও কারখানার উৎপাদন চালুর দাবিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড আবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে প্যারাডাইজ কেবলস্ লিমিটেড কারখানার শ্রমিকেরা। এতে করে যানবাহন চলাচল বন্ধ হয়ে সৃষ্ট হয় তীব্র যানজট।

বুধবার বেলা ১২টায় সদর উপজেলার শিবুমার্কেট এলাকায় শ্রমিকেরা ওই বিক্ষোভ করে। প্রায় আধা ঘণ্টার পর শিল্প পুলিশ ও ফতুল্লা থানা পুলিশ যৌথ ভাবে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকেরা বলেন,‘ফতুল্লা এলাকার প্যারাডাইজ কেবলস্ কারখানায় ৪৫০ শ্রমিক কাজ করে। কিন্তু গত ১০ মাস ধরে শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। এর মধ্যে গত ৩০ এপ্রিল শ্রমিকদের দুই মাসের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দেয় মালিক পক্ষ। কিন্তু ১৩ দিন পার হয়ে গেলেও শ্রমিকদের বেতন পরিশোধ করা হয়নি। কবে দিবে সেটাও নিশ্চিত করে বলছে না তাই বাধ্য হয়ে শ্রমিকেরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোড অবরোধ করে বিক্ষোভ শুরু করে।’

শ্রমিকদের সঙ্গে সংহতি প্রকাশ করে শ্রমিক জাগরণ মঞ্চ কেন্দ্রীয় সংগঠক ও জেলার সংগঠক জাহাঙ্গীর আলম গোলক  বলেন,‘মালিকপক্ষের অভ্যন্তরীন কোন্দলের কারণে বিগত ১বছরের বেশি সময় ধরে কারখানাটি বন্ধ রয়েছে। যার ফলে শ্রমিকদের এ বকেয়া বেতন পরিশোধ করছে না মালিকপক্ষ। এ নিয়ে শিল্প পুলিশ, মালিকপক্ষ, শ্রম অধিদপ্তর সহ সকলে বসে একটা সমাধান হয়েছিল তাদের বেতন ৩০ এপ্রিল পরিশোধ করা হবে। এখনও পর্যন্ত সেটাও দেওয়া হয়নি। যার জন্য শ্রমিকেরা বিক্ষোভ শুরু করে।

এসময় উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এমএ শাহীন ও সেক্রেটারী ইকবাল হোসেন প্রমুখ।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ নারায়ণগঞ্জের পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ বলেন,‘কারখানটি দীর্ঘদিন ধরে বন্ধ। তাই শ্রমিকদের বেতন দেওয়া হচ্ছে না। এর মধ্যে মালিকপক্ষ এক মাস বা দুই মাস করে বেতন পরিশোধ করছে। যার ধারবাহিকতায় ৩০ এপ্রিল বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু মালিকপক্ষ সেটা দিতে পারেনি। যার জন্য শ্রমিকেরা বিক্ষোভ শুরু করে।

তিনি বলেন, খবর পেয়ে তাৎক্ষনিক সেখানে গিয়ে মালিকপক্ষের কাছ থেকে বেতন আদায় করে দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হয়ে বাসায় ফিরে যায়। এ বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কথা চলছে দ্রুতই শ্রমিকদের বেতন পরিশোধের ব্যবস্থা করা হবে।

প্যারাডাইজ কেবলস্ লিমিটেড এর চেয়ারম্যান মোশারফ হোসেনের মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলে নাম্বার বন্ধ পাওয়া যায়।

ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, ৩টি কারখানার মালিকপক্ষ বৃহস্পতিবার শ্রমিকদের নিয়ে বৈঠকে বসবেন বলে আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হয়। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।


এরশাদের রংপুরের বাসভবন লকডাউন
রংপুরে সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের বাসভবন
বিস্তারিত
বাবা-মায়ের ঝগড়া, অভিমানে মেয়ের আত্মহত্যা
টাঙ্গাইলের সখীপুরে মা-বাবার সাথে অভিমান করে রোকসানা আক্তার (১৯) নামের
বিস্তারিত
অবস্থার অবনতি, গফরগাঁও পৌর মেয়রকে
উন্নতি না হয়ে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় এস এম ইকবাল হোসেন
বিস্তারিত
হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল দু’জনের
ময়মনসিংহের হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দু’জনের ‍মৃত্যু হয়েছে। নিহত দুজন হলেন,
বিস্তারিত
যুবলীগ কর্মী খুনের প্রতিবাদে বাউফলে
পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে যুবলীগ নেতা
বিস্তারিত
সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের
সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ
বিস্তারিত