বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ৫৩ লাখ ছাড়ালো

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে কয়েকটি দেশে ভয়ঙ্কর প্রকোপ নিয়েছে এই ভাইরাস। শনিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৪০ হাজার ৪ জনে এবং আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৪ হাজার এক জন। অপরদিকে ২১ লাখ ৫৮ হাজার ৫৬৭ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

এদিকে শুক্রবার একদিনে বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ হাজার ৭ হাজার ৭১৬ জন, মৃত্যু হয়েছে ৫২৫২ জনের। এছাড়া একদিনে বিশ্বে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৮ হাজারের বেশি করোনা রোগী।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন।

আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৪৫ হাজার ৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৯৭ হাজার ৬৪৭ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৩ হাজার ২০১ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ৩৮২ জন। মৃত্যু হয়েছে ২১ হাজার ১১৬ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৬ হাজার ৪৪৮ জন। মৃত্যু হয়েছে ৩২৪৯ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮১ হাজার ৯০৪ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬২৮ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৬ হাজার ৩৯৩ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৪ হাজার ১৯৫ জন। এছাড়া ইতালিতে নিহত হয়েছেন ৩২ হাজার ৬১৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।


বিক্ষোভ দমনে এবার সেনা মোতায়েনের
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই জ্বলে উঠেছে বিদ্বেষের আগুন। এবার এই
বিস্তারিত
শক্তিশালী আরেকটি ঘূর্ণিঝড় ধেয়ে আসছে
আম্পানের তাণ্ডবে ক্ষত না শুকাতেই শোনা যাচ্ছে আরেক ঘূর্ণিঝড়ের খবর।
বিস্তারিত
ধেয়ে আসছে আরেক ঘূর্ণিঝড়
আম্পানের তাণ্ডবে ক্ষত না শুকাতেই শোনা যাচ্ছে আরেক ঘূর্ণিঝড়ের খবর।
বিস্তারিত
বিক্ষোভের কারণে ‘ভয়াবহ’ বিপর্যয়ের মুখে
কৃষ্ণাঙ্গ হত্যার কারণে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিশ্বব্যাপী ছড়িয়ে
বিস্তারিত
শক্তি হারাচ্ছে করোনাভাইরাস!
বিশ্বব্যাপী প্রায় ৪ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। তবে
বিস্তারিত
সৌদি আরবে মসজিদে নববীসহ খুলেছে
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার
বিস্তারিত