টুপি তৈরী করে স্বাবলম্বী হচ্ছে নারীরা

কুড়িগ্রামের উলিপুরে গ্রাম্য নারীরা টুপির উপর নকশা তৈরির মাধ্যমে বাড়তি আয়য়ের উপায় খুজে পেয়েছে। গৃহিনীরা সাংসারিক কাজ-কর্ম ও স্কুল-কলেজের ছাত্রীরা লেখা-পড়ার ফাঁকে অলস সময়কে কাজে লাগিয়ে নিপুন হাতে সুই-সুতা দিয়ে তৈরি করছে টুপি। চুক্তিতে নেয়া এ সব টুপি প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গেই তাদের নির্ধারিত শ্রমের মূল্য দিয়ে পাইকাররা ক্রয়করে তা মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে বিক্রি করছেন।
এতে গ্রামীন নারীদের আনেকেই স্বাবলম্বী হয়েছে। এসব টুপি সেলম্যানরাই তাদের হাতে দিয়ে যাচ্ছেন, তাই তাদেরকে এ কাজে টাকা বিনিয়োগ করতে হয় না বলে তারা উৎসাহের সঙ্গে কাজ করে শ্রমের মূল্য চুকিয়ে নিচ্ছেন। উপজেলার দলদলিয়া ও থেতরাই ইউনিয়নের পাতিলাপুর ও খামার গ্রাম এখন টুপি তৈরির গ্রাম হিসাবে পরিচিত পেয়েছে। এ গ্রামের টুপি তৈরির কাজটি বর্তমান আশে পাশের বিভিন্ন গ্রামেও ছড়িয়ে পড়েছে।
অনুসন্ধানে জানা গেছে, ২ ইউনিয়নের ১০ টি গ্রামের প্রায় ২ হাজার নারী এই কাজে নিজেকে নিয়জিত করে বাড়তি আয়য়ের উপায় খুজে নিয়েছে। তারা নিপুন হাতে আকর্ষশনীয় আর্কষনীয় কারুকার্যে ফুটে তোলা তৈরী টুপি সরবারহ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছে। এ কাজে বেশীরভাগ স্কুল-কলেজ পড়ুয়া অভাবী পরিবারের মেয়েরা পড়া লেখার পাশাপাশি নিজেকে জড়িয়ে পড়ালেখার খরচ জোগাচ্ছে। সাক্ষাত কালে এমনি নারী জোছনা বেগম, রুহেনা বেগম, মিনা বেগম ও মারুফাসহ বেশ কয়েক জন জানালেন, ভালো মানের একটি টুপি তৈরী করতে অনেক সময় লাগে। পাইকাররা এসে নগদ টাকায় নিয়ে যায়। নকশার প্রকার ভেদে পাইকাররা নারীদের কাছ থেকে টুপিপ্রতি সাড়ে ৪’শ থেকে ৬’শ টাকা পর্যন্ত শ্রমের মুল্য দিয়ে নিয়ে বিদেশে চড়াদামে তা বিক্রি করছে।


‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ তরুণীর
চলার পথে বিশেষ করে গণপরিবহনে যৌন হয়রানি থেকে নিজেকে রক্ষা
বিস্তারিত
শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের জন্মদিনে
সেলিনা পারভীন একটি আন্দোলন। একটি প্রতিবাদী চরিত্র। একাত্তরের ১৩ ডিসেম্বর
বিস্তারিত
মেজরের স্ত্রী ও ছয় শহীদ
মুক্তিযুদ্ধে স্বামী ও ৬ শহীদ সন্তানের জননী মেহেরজান বিবি, এখন
বিস্তারিত
নারীদের রাইড শেয়ারিং চালু করল
আগামী শনিবার থেকে নারী রাইডারদের নিয়ে নারীদের জন্য বিশেষ সেবা
বিস্তারিত
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায়
বিস্তারিত
জেনে নিন উকুন দূর করার
বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে
বিস্তারিত