ভিডিও কনফারেন্সে চিকিৎসকদের তদারকি করবেন স্বাস্থ্যমন্ত্রী

সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি তদারকি করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ জন্য সব প্রযুক্তিগত প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন মন্ত্রী।
কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিতকরণ নিয়ে বুধবার সচিবালয়ে এক সভায় এ নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। মন্ত্রী এতে সভাপতিত্ব করেন।
উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চিকিৎসকদের উপস্থিতি তদারকিতে সিভিল সার্জনদের আরো সক্রিয় ও কার্যকর হওয়ার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, মাঠ পর্যায়ে চিকিৎসক না থাকলে তত্ত্বাবধানকারী কর্মকর্তা হিসাবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলার সিভিল সার্জনদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
চিকিৎসকদের উপস্থিতির উপর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়, অধিদফতর ও জেলা পর্যায়ের কর্মকর্তাদেরকে প্রতি সপ্তাহে বিশেষ সভা করে অনুপস্থিতদের বিরুদ্ধে দ্রুত শাস্তির ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।
মনিটরিং ব্যবস্থা জোরদারে হাসপাতালে রোগীরা বেশি সেবা পাচ্ছেন দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার এ তদারকি ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে চায়। বর্তমান সরকারের সময়ে উপজেলা পর্যায়ে ছয় হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। হাসপাতালে রোগী সেবা না পাওয়ার অভিযোগ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সময়মতো চিকিৎসক পাওয়া যায় না, এমন অভিযোগ পেলে সংশ্লিষ্ট চিকিৎসককে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।
সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় হাসপাতালের ব্যবস্থাপনা পরিষদের সভাপতি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তাদের প্রতি মাসে একবার হাসপাতালে সভা করে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও হাসপাতাল ব্যবস্থাপনার মানোন্নয়ন নিয়ে আলোচনার পাশাপাশি চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করায় বিষয়টিও তুলে ধরতে হবে।
সভায় জানানো হয়, চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে সারাদেশের হাসপাতালগুলোতে স্থাপিত বায়োমেট্রিক মেশিন ব্যবহারের হার বেড়েছে। একইসঙ্গে রোগীদের অভিযোগ জানানোর জন্য হাসপাতালে স্থাপিত মোবাইল নম্বর ব্যবহারের প্রবণতা বেড়েছে।


পাবনায় চরাঞ্চলে সবজি চাষে কৃষকের
পাবনায় পদ্মা নদীর মাঝে জেগে উঠা চরে এবারে সবজির বাম্পার
বিস্তারিত
জৈন্তাপুরের লাল শাপলার বিল পর্যটকদের
একটি পিচঢালা পথ চলে গেছে গ্রামের শেষ মাথায়। অনেক দূর
বিস্তারিত
জীবনযুদ্ধে থেমে নেই জয় মালা
নাম জয়মালা বেগম স্বামী মৃত হালু মিয়া। সংসারে চার মেয়ে
বিস্তারিত
সফল উদ্যোক্তা আলিয়াহ ফেরদৌসি
চেনা গণ্ডির সীমানা ভেঙে বেরিয়ে আসছেন নারীরা। কৃষিকাজ থেকে শুরু
বিস্তারিত
রংপুর তাজহাট জমিদার বাড়ি ইতিহাস-ঐতিহ্যের
রংপুর মহানগরীর  দক্ষিণ পূর্বে অবস্থিত তাজহাট জমিদার বাড়ি। রংপুর মূল
বিস্তারিত
ডায়াবেটিক প্রতিরোধে স্টেভিয়া: চিনির চেয়ে
বিরল উদ্ভিদ স্টেভিয়া এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে। দেশের বিভিন্ন এলাকায়
বিস্তারিত