ভিডিও কনফারেন্সে চিকিৎসকদের তদারকি করবেন স্বাস্থ্যমন্ত্রী

সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি তদারকি করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ জন্য সব প্রযুক্তিগত প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন মন্ত্রী।
কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিতকরণ নিয়ে বুধবার সচিবালয়ে এক সভায় এ নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। মন্ত্রী এতে সভাপতিত্ব করেন।
উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চিকিৎসকদের উপস্থিতি তদারকিতে সিভিল সার্জনদের আরো সক্রিয় ও কার্যকর হওয়ার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, মাঠ পর্যায়ে চিকিৎসক না থাকলে তত্ত্বাবধানকারী কর্মকর্তা হিসাবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলার সিভিল সার্জনদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
চিকিৎসকদের উপস্থিতির উপর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়, অধিদফতর ও জেলা পর্যায়ের কর্মকর্তাদেরকে প্রতি সপ্তাহে বিশেষ সভা করে অনুপস্থিতদের বিরুদ্ধে দ্রুত শাস্তির ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।
মনিটরিং ব্যবস্থা জোরদারে হাসপাতালে রোগীরা বেশি সেবা পাচ্ছেন দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার এ তদারকি ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে চায়। বর্তমান সরকারের সময়ে উপজেলা পর্যায়ে ছয় হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। হাসপাতালে রোগী সেবা না পাওয়ার অভিযোগ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সময়মতো চিকিৎসক পাওয়া যায় না, এমন অভিযোগ পেলে সংশ্লিষ্ট চিকিৎসককে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।
সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় হাসপাতালের ব্যবস্থাপনা পরিষদের সভাপতি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তাদের প্রতি মাসে একবার হাসপাতালে সভা করে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও হাসপাতাল ব্যবস্থাপনার মানোন্নয়ন নিয়ে আলোচনার পাশাপাশি চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করায় বিষয়টিও তুলে ধরতে হবে।
সভায় জানানো হয়, চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে সারাদেশের হাসপাতালগুলোতে স্থাপিত বায়োমেট্রিক মেশিন ব্যবহারের হার বেড়েছে। একইসঙ্গে রোগীদের অভিযোগ জানানোর জন্য হাসপাতালে স্থাপিত মোবাইল নম্বর ব্যবহারের প্রবণতা বেড়েছে।


যেভাবে শুরু ভালোবাসা দিবসের
ইতালির রোম নগরীতে ২৬৯ সালে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান
বিস্তারিত
‘দি হিডেন পার্ল’র যাত্রা শুরু
ফেসবুকের জনপ্রিয় পেজ ‘দি হিডেন পার্ল’। এই পেজের মাধ্যমে থেকেই
বিস্তারিত
নওশিন ও শিন্নসুকের কিকস্টারটার প্লাটফর্মে
বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় তৈরি চামড়া শিল্পকর্ম ‘জিলানীয়ে এ
বিস্তারিত
লিভারের শক্তি বাড়ায় লাউ
স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের
বিস্তারিত
হলুদ ফুলে কৃষক লাল
কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে
বিস্তারিত
বিএডিসি’র গোলআলুতে ঘোর সংসারের চাকা
শেরপুরের নকলা উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার কৃষকরা বীজ উৎপাদনের জন্য
বিস্তারিত