logo
প্রকাশ: ০৯:৪০:৫৪ PM, মঙ্গলবার, আগস্ট ৯, ২০১৬
ব্রণ দূর করতে জায়ফল মডেল : তামান্না
অনলাইন রিপোর্ট

জায়ফল সুগন্ধি মশলা হিসেবে পরিচিত। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে এর কোন জুড়ি নেই। যারা রান্না করেন না তারাও নিশ্চয়ই এর নামের সাথে পরিচিত। শুধু রান্নার কাজেই নয়, জায়ফলের রয়েছে অনন্য কিছু গুণ। সেরকমই একটি গুণ হলো ব্রণ দূর করতে এর ব্যবহার।

জায়ফল ইংরেজিতে নাটমেগ নামে পরিচিত, যার বৈজ্ঞানিক নাম মাইরিসটিকা ফ্রাগরেন্স । জায়ফলের মধ্যে `মেইস` নামক একটি উপাদান আছে, যা ফাংগাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। ব্রণের মূল কারণ হলো মুখের ত্বকে ব্যাকটেরিয়া এবং ফাংগাসের আক্রমণ।

যেভাবে ব্যবহার করবেন : প্রথমে একটি বাটিতে জায়ফল গুঁড়া, মধু এবং একটু দুধ নিন। এবার ভালোকরে এগুলো এমনভাবে মেশান যেন তা পেস্টের মতো হয়। এইরকম পেস্ট বানিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্রণে আক্রান্ত জায়গাগুলোতে ভালোভাবে লাগান। পরদিন সকালে হালকা ভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহারে আপনি নিজেই ফলাফল টের পাবেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]