logo
প্রকাশ: ০৬:৫৮:৩৭ PM, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৬
রুপার থালায় খায় রানির কুকুর!
অনলাইন ডেস্ক

রানি বলে কথা। তার সব কিছুই তো রাজকীয় হবে—এটাই স্বাভাবিক। আর তাইতো ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের পোষা কুকুর খাবার খায় রুপার থালায়! অবাক হওয়ার কিছু নেই। রানির শখ-আহ্লাদে কেউ বাধা দেয়—এত বড় বুকের পাটা কার!
রানির সব সময়ের সঙ্গী এখন চারটি কুকুর। এরাও রাজপরিবারের সদস্যদের মতো আদর-সমাদর পায়। খাওয়া-দাওয়ায় কোনো খামতি নেই। রাজকীয় মেন্যু। খরগোশের রোস্ট কুকুরগুলোর খুব পছন্দের। রুচি পাল্টাতে মুরগির রোস্টও দেওয়া হয়। আহা রে! আহা রে!
ছোটবেলা থেকেই রাজকুকুরদের ভক্ত ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার ১৮তম জন্মদিনে তাকে একটি কুকুর উপহার দেন তার বাবা চতুর্থ জজ ও রানি এলিজাবেথ। সেই থেকে এ পর্যন্ত রানি ৩০টির মতো কুকুর পুষেছেন। সবগুলোরই রাজভাগ্য। রানির কুকুর বলে কথা!
রাজকুকুরদের সেবাযত্নের যেমন কমতি নেই তেমনি স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত এগুলোকে হার্বাল ওষুধ খাওয়ানো হয়। বিভিন্ন থেরাপি দেওয়া হয়। এ জন্য নির্দিষ্ট চিকিৎসক আছেন।
বর্তমানে চারটি কুকুর রানিকে ঘিরে থাকে। কখনো কখনো রানি নিজেই এগুলোর সেবা করেন। গোসল করান, খাইয়ে দেন। এমনকি মাথায় হাত বুলিয়ে ঘুমও পাড়িয়ে দেন। আর যেসব রাজকীয় বিছানায় তারা থাকেন, তা রাজপরিবারের সদস্যদের চেয়ে কম নয় বৈকি! রানি যেখানে থাকনে কুকুরগুলো সেখানে নিয়ে যাওয়া হয়। তাদের জন্য আলাদা বন্দোবস্ত থাকে।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]