logo
প্রকাশ: ০৯:১৯:৪১ AM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৬
সহজে পড়া মনে রাখার পাঁচ কৌশল
তাসদিক-উর-রহমান

ইদানীং ছাত্রছাত্রীরা প্রায়ই একটি সমস্যায় ভুগে থাকেন। আর সেটি হলো কোনোভাবেই পড়া মনে রাখতে না পারা। সাধারণত অতিরিক্ত লেখাপড়ার চাপে তাদের এ সমস্যা হয়ে থাকে। দেখা যায়, অনেক পরিশ্রম করে পড়া মুখস্থ করে পরীক্ষা দিতে গেলেন, কিন্তু পরীক্ষা হলে গিয়ে সব বেমালুম ভুলে বসেছেন। কেন পড়াটি তাদের বেশিক্ষণ মনে থাকে না? আর এ সমস্যাটি থেকে বাঁচার উপায়টিইবা কী? আসুন জেনে নিই সহজ কয়েকটি উপায়ে স্মৃতিশক্তি কীভাবে বাড়ানো যায়, কীভাবে পড়া অনেকক্ষণ মনে রাখা যায়।
১. মনোযোগ তৈরি করা : মানুষের সব ক্রিয়াই নিয়ন্ত্রণ করে মন। আর মনটিকেই প্রথমত বুঝিয়ে নিতে হবে যে এখন আমি এ কাজটি করব এবং এ কাজটি আমাকে মনে রাখতে হবে। তাই পড়ার বিষয়ে আগে মনোযোগ বসিয়ে নিতে হবে। যে পড়াটি পড়বেন সেই পড়াটিতে মনোযোগ স্থাপন করতে হবে।
২. মেডিটেশন করে নিন : পড়াশোনায় মনোযোগ পুরোপুরি বসাতে চাইলে ব্রেন থেকে যাবতীয় চিন্তা মুক্ত করতে হবে। অর্থাৎ ব্রেনকে রিফ্রেশ করতে হবে। এর জন্য মেডিটেশন সবচেয়ে উপযোগী। মেডিটেশন ব্রেনকে সতেজ ও চিন্তামুক্ত করে তোলে এবং এর কাজ করার ক্ষমতাকে হাজারগুণ বাড়িয়ে দেয়। এর জন্য স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে মেডিটেশন করে নিতে পারেন।
৩. জটিল টপিকগুলো বারবার পড়ুন : মনে রাখার জন্য ছোটবেলা থেকেই বারবার পড়ার অভ্যাস গড়ে তুলতে বলেন মা-বাবারা। একটি বিষয়ে অনেক জটিল টপিক থাকতে পারে। এ জটিল টপিকগুলো একবার পড়ে মনে রাখা সম্ভব না। তাই এ ধরনের জটিল টপিকগুলো বারবার পড়ার অভ্যাস গড়ে তুলুন। প্রয়োজনে অবসর সময়ে তা আওড়াতে পারেন। এতে বিষয়টি মনে থাকবে বেশি।
৪. বাস্তবের সঙ্গে মিলিয়ে পড়ুন : কোনো কিছু মনে রাখার জন্য তা যদি বাস্তব কোনো বিষয়ের সঙ্গে মিলিয়ে পড়া যায় তাহলে তা অনেক বেশি মনে থাকে। এজন্য যতটা সম্ভব বাস্তব কোনো বিষয়কে উদাহরণ হিসেবে ধরে পড়াটি মুখস্থ করুন।
৫. পড়াটি কাউকে বোঝান : স্মৃতিশক্তি ধরে রাখতে বা পড়াটি মনে রাখতে সবচেয়ে উপযোগী মাধ্যম হলো, যে পড়াটি আপনি পড়েছেন তা অন্যকে বুঝিয়ে বলা। এমন অবস্থায় আপনি যদি কাউকে কোনো জটিল বিষয় বুঝিয়ে বলেন যেমনটা শিক্ষক ছাত্রদের বুঝিয়ে থাকেন। তাহলে বিষয়টি আপনার ব্রেনে এমনভাবে গেঁথে যাবে যা কখনোই আপনি ভুলবেন না।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]