logo
প্রকাশ: ১২:১১:০১ AM, রবিবার, অক্টোবর ২, ২০১৬
ভালো শিক্ষার্থী হওয়ার কিছু টিপস
তাসদিক-উর-রহমান

প্রতিটি মানুষেরই মেধা রয়েছে। তবে কেউ তা ব্যবহার করে সফলতার দিকে অগ্রসর হন, কেউবা তা ব্যবহার না করে বিফলতার দিকে ধাবিত হন। ক্লাসের সবাই ভালো ছাত্র হতে পারেন না। আর ভালো ছাত্র হয়ে ওঠা জীবনের জন্য কতটা জরুরি, এটিও কেউ বোঝেন না। ভালো ছাত্র হওয়া তখনই সম্ভব, যখন জীবনের একটা নির্দিষ্ট লক্ষ্য থাকবে। জেনে নিন কীভাবে একজন ভালো ছাত্র হতে পারবেন জীবনে সফলতা আনার জন্য
লক্ষ্য ঠিক করুন : ভালো স্টুডেন্টদের মূল্যায়ন সব জায়গাতেই হয় এবং তারা অনেক সুযোগ পেয়ে থাকেন জীবনের সফলতা অর্জনে। আপনি যদি একজন ভালো ছাত্র হতে চান তাহলে অবশ্যই জীবনের একটি লক্ষ্য তৈরি করুন। কারণ লক্ষ্যহীন জীবন পালহীন নৌকার মতো। তাই কোন পথে ঠিক কীভাবে এগোবেন, সে বিষয়ে ভাবুন। একটি গতিপথ তৈরি করুন।
অধ্যবসায় করুন : ভালো স্টুডেন্ট হতে হলে আপনাকে অধ্যবসায় করতে হবে। জীবনের লক্ষ্য অনুযায়ী এগোতে গিয়ে অধ্যবসায়ের প্রয়োজন রয়েছে। ছাত্রজীবনের অধ্যবসায় আপনাকে জীবনে সফলতা এনে দেবে।
রুটিন করুন : আপনি ছাত্রজীবনে যে ধরনের কাজ করছেন তার একটি সুনির্দিষ্ট রুটিন তৈরি করুন। রুটিনমাফিক পড়াশোনা এবং অন্যান্য কাজের সময় হিসাব করে ভাগ করে নিন। রুটিনে পড়ার সময়টুকু অবশ্যই বেশি রাখবেন এবং সে অনুযায়ী কাজ করে যান। এতে দেখবেন ফল ইতিবাচক আসবেই।
লাইব্রেরি ওয়ার্ক করুন : ভালো স্টুডেন্টরা লাইব্রেরি ওয়ার্ক করতে পছন্দ করেন বেশি। লাইব্রেরি ওয়ার্ক করলে সহজেই কঠিন বস্তুকে আয়ত্ত করা যায়। এ কারণে দিনের একটি নির্দিষ্ট সময় বাছাই করে আপনি ওই সময়টাতে লাইব্রেরি ওয়ার্ক করুন। দেখবেন ভালো স্টুডেন্ট হয়ে ওঠা খুবই সহজ হয়ে যাবে।
খারাপ বন্ধু ত্যাগ করুন : প্রবাদ আছেÑ সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। তাই ভালো স্টুডেন্ট হতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো খারাপ বন্ধুগুলোকে ত্যাগ করতে হবে। খারাপ বন্ধু থাকলে আপনার সময়গুলো বাজেভাবে নষ্ট হয়ে যাবে। পড়াশোনা করতে পারবেন না, বিপথগামী হতে পারেন। এ কারণে ভালোভাবে পড়াশোনায় মনোযোগ আনতে আপনি আপনার বন্ধুচক্র থেকে খারাপ বন্ধুদের বাদ দিয়ে দিন। প্রয়োজনে কিছু ভালো বন্ধু যোগ করুন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]