logo
প্রকাশ: ০১:৪০:৫৬ AM, বুধবার, অক্টোবর ৫, ২০১৬
বেসিস জাপান ফোকাস গ্রুপের সেমিনার অনুষ্ঠিত
প্রযুক্তি প্রতিবেদক

জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসার সম্প্রসারণ ও বিনিয়োগ বাড়াতে সেমিনার আয়োজন করেছে বেসিস জাপান ফোকাস গ্রুপ। রোববার সন্ধ্যায় বেসিস মিলনায়তনে আয়োজিত সেমিনারে বেসিসের সদস্যভুক্ত অর্ধশতাধিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।
বেসিস জাপান ফোকাস গ্রুপের আহ্বায়ক আহমেদুল ইসলাম বাবুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, সহ-সভাপতি এম রাশিদুল হাসান ও বেসিসের সাবেক সভাপতি এ তৌহিদ। 
মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের সাবেক সভাপতি ও ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান।
সেমিনারে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবসায় সম্প্রসারণে বেসিস দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের সভায় প্রধানমন্ত্রী বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসার পরিধি বাড়ানোর জন্য যে চারটি দেশে বাংলাদেশের কার্যালয় স্থাপনের কথা বলেছেন জাপান তার মধ্যে একটি। জাইকা, জেট্রোসহ জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে কাজ করছে। তাই জাপানের বাজারে আমাদের সম্ভাবনা অসীম। ইন্টারনেট অব থিংকসহ (আইওটি) সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবায় আমাদের সক্ষমতা আরও বাড়াতে পারলে আগামীতে জাপানের বাজারে বাংলাদেশের শীর্ষ অবস্থানে আসার সুযোগ রয়েছে। 
বেসিসের সাবেক সভাপতি ও ডাটাসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব জামান বলেন, বেসিস জাপান ফোকাস গ্রুপের মাধ্যমে ২০১৩ সাল থেকে জাপানে বেশ কিছু কার্যক্রম পরিচালনা করা হয়েছে। উভয় দেশে একাধিক বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠকের আয়োজন করা হয়েছে। নিয়মিতভাবে জাপান আইটি উইকে অংশগ্রহণ করছে বাংলাদেশ। সেমিনারে অংশগ্রহণকারীরা তথ্যপ্রযুক্তি খাতের রফতানি বাড়াতে সরকারকে আরও বেশি সহযোগিতার আহ্বান জানান।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]