logo
প্রকাশ: ০৭:৪৫:২৭ PM, বৃহস্পতিবার, অক্টোবর ১৩, ২০১৬
নোবেলজয়ী নাট্যকার দারিও ফো মারা গেছেন
আন্তর্জাতিক ডেস্ক

ইতালির জনপ্রিয় নাট্যকার দারিও ফো আর নেই। শুধু নাট্যকার বললেও ভীষণ কৃপণতা করা হবে এই নোবেলজয়ীর প্রতি। অসামান্য প্রতিভাবান এই মানুষটি একাধারে অভিনেতা, নাট্যকার, কমেডিয়ান, গায়ক, থিয়েটার পরিচালক, মঞ্চ নির্মাতা, গীতিকার এবং চিত্রশিল্পী। শুধু শিল্প সংস্কৃতিই নয়, তার পদচারণা ছিল রাজনীতিতেও। তবে সমর্থক হিসেবে।

১৯৯৭ সালে সাহিত্যে নোবেল পান দারিও ফো। তিনি বেশি জনপ্রিয় হয়েছিলেন ‘দ্য অ্যাকসিডেন্টাল ডেথ অফ এন অ্যানার্কিস্ট’-এর মতো রাজনৈতিক বিদ্রুপাত্মক নাটক লিখে।

জীবনের শেষ দিনগুলিতে ফুসফুসের সমস্যায় পড়েন অসম্ভব প্রাণোচ্ছ্বল এই মানুষটি। হাসপাতালে ছিলেন ১২ দিন। ভগ্ন স্বাস্থ্যের সাথে টানা লড়াই করে আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। দারিও ফোর জন্ম ১৯২৬ সালের ২৪ মার্চ ইতালির সানজিয়ানোতে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]