logo
প্রকাশ: ০৬:৩৫:৫৯ PM, শনিবার, মার্চ ৫, ২০১৬
বাদাম কেন খাবেন
অনলাইন ডেস্ক

বাদাম আমরা সারা বছরই হাতের নাগালে পেয়ে থাকি। বাদাম খেতে অনেকে পছন্দ করলেও কেউ কেউ এটি ভালোবাসেন না। যারা বাদাম খেতে পছন্দ করেন তাদের জন্য সুখবরই বলা যায়। সম্প্রতি এক গবেষণায় বের হয়েছে, যারা কখনোই বাদাম খান না তাদের তুলনায় যারা সপ্তাহে একবারেরও কম সময় বাদাম খান তাদের মৃত্যুঝুঁকি ৭ শতাংশ, যারা সপ্তাহে অন্তত একবার বাদাম খান তাদের ঝুঁকি ১১ শতাংশ, যারা সপ্তাহে দুই বা চারবার বাদাম খান তাদের ১৩ শতাংশ এবং যারা প্রতিদিন বাদাম খান তাদের মৃত্যুঝুঁকি ২০ শতাংশ কমে যায়। ডা. ইয়াং বাও এ গবেষণা পরিচালনা করেন এবং তা নিউ ইংল্যান্ড মেডিসিন জার্নালে প্রকাশিত হয়। রিপোর্টে বলা হয়েছে, বাদাম খেলে বয়স্ক মানুষের হৃদরোগের ঝুঁকি অনেকাংশেই কমে যায়। এক্ষেত্রে স্ট্রোকের সম্ভাবনাও কমে যায়।
আমাদের অনেকেরই ধারণা, বাদাম খেলে মানুষ মোটা হয়ে যায় এবং এটি হৃদরোগীদের ঝুঁকি বাড়ায়। কিন্তু দীর্ঘদিন ধরে চলে আসা এ ধারণাকে মিথ্যা প্রমাণ করেছে বোস্টনের একটি হাসপাতালের গবেষণা। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বাদাম খেলে মানুষ হালকা-পাতলা গড়নের হয় এবং তাদের ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি অনেক কমে। সাধারণত বাদামে থাকে পর্যাপ্ত চর্বি ও প্রোটিন। এ চর্বির প্রায় পুরোটাই অসম্পৃক্ত ধাঁচের অর্থাৎ স্বাস্থ্যকর। এতে ভিটামিন বেশি না পাওয়া গেলেও পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম আছে। এছাড়াও ম্যাগনেসিয়ামসহ প্রয়োজনীয় আরও কিছু খনিজ বাদামে পাওয়া যায়। যারা নিয়ন্ত্রিত খাবার খেয়ে থাকেন তারা অনেক সময় ক্যালোরি বেড়ে যাওয়ার ভয়ে বাদাম এড়িয়ে যান। কিন্তু জেনে রাখা ভালো, বাদামে শর্করার পরিমাণ খুবই কম। ফলে বাদাম খেলে ওজন বাড়বে না। তাই আজ থেকে নির্ভয়ে প্রতিদিনের খাবার তালিকায় কিছু বাদাম যোগ করুন ও সুস্থ থাকুন।  

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]