logo
প্রকাশ: ০৪:৪৫:৩৬ PM, সোমবার, ডিসেম্বর ১২, ২০১৬
ঝালকাঠিতে ৪ বেকার বন্ধুর উদ্যোগে পেয়ারা চাষ প্রকল্প শুরু
ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠি সদর উপজেলার শেখের হাট ইউনিয়নের শিরযুগ গ্রামের রুপসী বাংলা নামে একটি কৃষি ভিত্তিক প্রতিষ্ঠান থাই-৫ পেয়ারার চাষ করেছে। ঝালকাঠি সরকারি কলেজের প্রভাষক মো: কামাল, গোলাম মুর্তুজা, আইনজীবী সোহেল আকন এবং সাবেক ছাত্রলীগ নেতা দিপু লস্কর  এই ৪ জন মিলে ২০১৫ সালে এ জাতের পেয়ারার চাষ শুরু করেন। কৃষি ব্যক্তিত্ব চ্যানেল আই’র পরিচালক শাইক সিরাজের থাই-৫ পেয়ারা চাষের ওপর প্রচারিত প্রতিবেদন দেখে তারা উৎসাহিত হন।  

গাবখান নদীর তীরবর্তী বিআইডব্লিউটি এর ১৩ একর জমি লিজ নিয়ে উচ্চ শিক্ষিত এ চার যুবকের প্রকল্প শুরু হয়। বানিজ্যিক ভাবে উৎপাদন পর্যন্ত উদ্যোক্তাদের ৫০ থেকে ৬০ লাখ টাকা ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে। তবে বড় ধরণের কোন দূর্যোগ বা  প্রতিকূলতা সৃষ্টি না হলে উৎপাদন তোলার ৩-৪ ধাপে প্রায় দেড় কোটি টাকার  উৎপাদন পাওয়া যাবে, বলে উদ্যোক্তারা জানান। কৃষি বিভাগ তাদের চাষাবাদে পরমর্শ ও সহযোগিতা করলেও  উদ্যোক্তারা পূজি সংগ্রহের জন্য কৃষি ব্যাংক থেকে কোন ধরণের আর্থিক সহযোগিতা পাচ্ছে না বলে জানান। ব্যাংক কর্তৃপক্ষ ঋণ প্রদানের ক্ষেত্রে জমি জামানত হিসেবে বন্ধক চায়। কিন্তু সরকারি জমি লিজ নিয়ে চাষাবাদ করায় তাদের পক্ষে দালিলিক জমির কাগজপত্র প্রদান করা সম্ভব হচ্ছে না। 

উদ্যোক্তারা আরও জানান, এ পর্যন্ত জমি প্রস্তুত করা, চারা ক্রয়, রোপন, পরিচর্যা সহ পানি সরবরাহ নিয়ে ৩৪ লাখ টাকা  খরচ হয়েছে। প্রতিদিন প্রকল্পে ১০ থেকে ১৫ জন শ্রমিক কাজ করছেন।এখানে তাদের মধ্যে ১০ জন শ্রমিকের স্থায়ী কর্মসংস্থানের সুযোগ হয়েছে। পেয়ারা চারা লাগানোর ৪-৫ মাসের মধ্যে ফলন আসা শুরু হয়। তবে গাছের স্বাস্থ্য রক্ষা এবং গাছ মজবুত রাখাতে প্রথম বারের ফলন ভেঙে ফেলে দেয়া হয়। এবছরও ফলন আসা শুরু করেছে। তবে পেয়ারা গাছের স্বাস্থ্য রক্ষার কারণে ৮০ ভাগ ফলন ফেলে দিয়ে ২০ ভাগ রাখা হয়েছে বাজারজাত করার জন্য। আর এ পেয়ারা কেজি প্রতি ১০০-১২০ টাকা বাজার দাম পাওয়া যাবে বলেও জানান এ জেলায় প্রথম বারের মত থাই-৫ পেয়ারা চাষের উদ্যোক্তারা।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]