logo
প্রকাশ: ০১:৩১:২৬ AM, বৃহস্পতিবার, জানুয়ারী ১২, ২০১৭
যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি শিক্ষার্থী পাঠায় যে ১০ দেশ
তারুণ্য প্রতিবেদক

আগের বছরের তুলনায় গেল বছর যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়ে ৭.১ শতাংশে দাঁড়িয়েছে। সংখ্যায় এর পরিমাণ ১০ লাখ ৪৩ হাজার ৮৩৯ জন। আর যুক্তরাষ্ট্রের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ৫.২ শতাংশ এখন বিদেশি শিক্ষার্থী। আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর 
জন্য বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির বিষয়টি গুরুত্বপূর্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজগুলোয় এক দশক ধরে ফের বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়ে চলেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউটের (আইআইই) তথ্য-উপাত্ত থেকে এ চিত্র দেখা গেছে। আগের বছরের তুলনায় গেল বছর যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়ে ৭.১ শতাংশে দাঁড়িয়েছে। সংখ্যায় এর পরিমাণ ১০ লাখ ৪৩ হাজার ৮৩৯ জন। আর যুক্তরাষ্ট্রের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ৫.২ শতাংশ এখন বিদেশি শিক্ষার্থী। আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির বিষয়টি গুরুত্বপূর্ণ। বিশেষ করে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য তা বেশ গুরুত্বপূর্ণ। কারণ সরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের বাজেটের তহবিল জোগানোর জন্য ক্রমাগত বিদেশি শিক্ষার্থীদের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। এখানে রইল এমন ১০ দেশের তালিকা, যারা আমেরিকান কলেজগুলোয় সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী পাঠায়।
মেক্সিকো :  ১২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকো গেল বছর যুক্তরাষ্ট্রের কলেজগুলোয় পড়ার জন্য ১৬ হাজার ৭৩৩ শিক্ষার্থী পাঠিয়েছে। 
জাপান : ১২ কোটি ৭০ লাখ মানুষের দেশ জাপান ২০১৫-১৬ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের কলেজগুলোয় ১৯ হাজার ৬০ শিক্ষার্থীকে পাঠিয়েছে। 
ব্রাজিল : ব্রাজিলের ২০ কোটি মানুষ থেকে গেল বছর যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ১৯ হাজার ৩৭০ জন। 
তাইওয়ান :  তাইওয়ানের জনসংখ্যা ২ কোটি ৪০ লাখ। আর গেল বছর যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২১ হাজার ১২৭ জন। 
ভিয়েতনাম : ৯ কোটি মানুষের দেশ ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২১ হাজার ৪০৩ শিক্ষার্থী। 
কানাডা : যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী বিশাল দেশ কানাডার জনসংখ্যা মাত্র ৩ কোটি ৫০ লাখ। আর গেল বছর দেশটি থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২৬ হাজার ৯৭৩ শিক্ষার্থী। 
দক্ষিণ  কোরিয়া : ৫ কোটি জনসংখ্যার দেশ দক্ষিণ কোরিয়া থেকে গেল বছর যুক্তরাষ্ট্রে গেছেন ৬১ হাজার ৭ শিক্ষার্থী। 
সৌদি আরব : ২ কোটি ৯০ লাখ মানুষের দেশ সৌদি আরব গেল বছর যুক্তরাষ্ট্রে ৬১ হাজার ২৮৭ শিক্ষার্থী পাঠিয়েছে। 
ভারত : বিশ্বের দ্বিতীয় শীর্ষ জনসংখ্যার দেশ ভারতের জনসংখ্যা ১৩০ কোটি। গেল বছর ভারত থেকে ১ লাখ ৬৫ হাজার ৯১৮ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন।
চীন :  বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের জনসংখ্যা ১৪০ কোটি। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে চীন ৩ লাখ ২৮ হাজার ৫৪৭ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পাঠিয়ে সবার শীর্ষে রয়েছে। সূত্র : বিজনেস ইনসাইডার 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]